ঢাকা, রবিবার, ১৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ০২ জুন ২০২৪, ২৪ জিলকদ ১৪৪৫

ফুটবল

চট্টগ্রাম আবাহনীকে উড়িয়ে প্রথমবার ফাইনালে সাইফ

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১০ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০২১
চট্টগ্রাম আবাহনীকে উড়িয়ে প্রথমবার ফাইনালে সাইফ সাইফের খেলোয়াড়দের গোল উদযাপন। ছবি: শোয়েব মিথুন

দাপুটে জয়ে প্রথমবারের মতো ফেডারেশন কাপের ফাইনাল নিশ্চিত করেছে সাইফ স্পোর্টিং ক্লাব। টুর্নামেন্টের প্রথম সেমিফাইনালে চট্টগ্রাম আবাহনীকে ৩-০ গোলে উড়িয়ে দিয়েছে পল জোসেফ পুটের দল।

 

বুধবার (০৬ জানুয়ারি) বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ম্যাচের শুরু থেকে আক্রমণাত্মক ফুটবল খেলে চট্টগ্রাম আবাহনীর ওপর ছড়ি ঘোরাতে থাকে সাইফ। এগিয়ে যেতেও বেশিক্ষণ সময় লাগেনি তাদের। সিরোজুদ্দিন রাখমাতুল্লায়েভের ফ্রি-কিক বিপদমুক্ত করার সুযোগ পেয়েছিলেন চট্টগ্রাম আবাহনীর অধিনায়ক চার্লস দিদিয়ের। কিন্তু তা পারেননি এই মিডফিল্ডার। পাশে থাকা নাইজেরিয়ান ডিফেন্ডার এমানুয়েল আরিয়াচুক বল পেয়ে অষ্টম মিনিটে দূরূহ কোণ থেকে বাঁ পায়ের ভলিতে চট্টগ্রাম আবাহনীর জাল খুঁজে নেন।  

সমতায় ফিরতে চেষ্টা করলেও দ্বিতীয়ার্ধে আবারও পিছিয়ে পড়ে বন্দর নগরীর দলটি। ৭১তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করে সাইফ স্পোর্টিং। ডানদিক দিয়ে সহজে আক্রমণে ওঠে আসেন আরিফুর। তার বাড়িয়ে দেওয়া বল প্রথম স্পর্শে নিয়ন্ত্রণে নিয়ে ডান পায়ের ভলিতে জালে জড়িয়ে দেন ইকেচুকু কেনেথ।

এরপর আরও দুর্বল হয়ে পড়ে চট্টগ্রাম আবাহনী। মিডফিল্ডার আল আমিনকে ফাউল করে দ্বিতীয় হলুদ কার্ড দেখে বসেন দিদিয়ের। অবশ্য বড় ক্ষতি হয়েছে সাইফ স্পোার্টিংয়েরও। কারণ খুঁড়িয়ে খুঁড়িয়ে মাঠ ছাড়লেও পরে আল আমিনকে দেখা যায় অ্যাম্বুলেন্সে করে হাসপাতালে নিতে।  

ছবি: শোয়েব মিথুন

দশ জনের দল নিয়েও অবশ্য গোল শোধের চেষ্টা চালায় চট্টগ্রাম আবাহনী। ৭৯তম মিনিটে পাল্টা আক্রমণে ওঠে রাকিব শট নেন প্রতিপক্ষের গোলমুখে। কিন্তু সেই শট ফিরে ক্রসবারে লেগে। একটু পর আরেকটি সুযোগ হাতছাড়া করে মারুফুল হকের শিষ্যরা। এবারও ব্যর্থ রাকিব। সতীর্থের বাড়ানো বলে পা ছোঁয়াতে ব্যর্থ হন তিনি।  

ছবি: শোয়েব মিথুন

অধিনায়ককে হারিয়ে দুর্বল হয়ে পড়া চট্টগ্রাম আবাহনীর বিপক্ষে ব্যবধান বাড়ানোর সুযোগটা হাতছাড়া করেনি সাইফ স্পোর্টিং। শেষ মুহূর্তে সতীর্থের বাড়িয়ে দেওয়া বলে ডান পায়ের বাঁকানো শট নেন আরাফাত। বল জড়ায় প্রতিপক্ষের জালে।  অবশেষে বড় হার নিয়ে মাঠ ছাড়তে হয় ২০১৭ সালে ফেডারেশন কাপের ফাইনালে খেলা চট্টগ্রাম আবাহনীর।  

সাইফ স্পোর্টিং ফাইনালে প্রতিপক্ষ হিসেবে কাকে পাচ্ছে তা জানা যাবে বৃহস্পতিবার (০৭ জানুয়ারি)। ফেডারেশন কাপের দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি হবে দেশের ফুটবলের দুই জায়ান্ট বসুন্ধরা কিংস ও ঢাকা আবাহনী লিমিটেড।  

বাংলাদেশ সময়: ১৯১০ ঘণ্টা, জানুয়ারি ০৬, ২০২১
ইউবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।