ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

ফুটবল

গোল মিসের মহড়ায় জয় পেল না বাংলাদেশ

সিনিয়র করেসপন্ডেন্ট, স্পোর্টস  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ৩, ২০২৩
গোল মিসের মহড়ায় জয় পেল না বাংলাদেশ ছবি: জিএম মুজিবুর

বসুন্ধরা কিংস অ্যারেনার আন্তর্জাতিক অভিষেক জয়ে রাঙাতে পারল না বাংলাদেশ। আফগানিস্তানের বিপক্ষে গোলশূন্য ড্র করেছে স্বাগতিকরা।

দুই ফিফা প্রীতি ম্যাচের প্রথমটিতে আজ (৩ সেপ্টেম্বর) কিংস অ্যারেনায় মুখোমুখি হয়েছিল বাংলাদেশ ও আফগানিস্তান। র‍্যাংকিংয়ে এগিয়ে থাকা আফগানদের বিপক্ষে দাপুটে ফুটবল খেললেও গোল মিসের মহড়ায় জয়বঞ্চিত হয়েছে লাল-সবুজ জার্সিধারীরা।

গত সাফ চ্যাম্পিয়নশিপে বদলে যাওয়া এক বাংলাদেশ ফুটবল দলকে দেখেছে ফুটবলবিশ্ব। খেলার মান, খেলার ধরন সবই বদলে গেছে। সেই ধারাবাহিকতা দেখা গেল এই ম্যাচেও। তবে আজও ফিনিংশিংয়ের দূর্বলতা ছিল চোখে পড়ার মতো।

সাফ চ্যাম্পিয়নশিপের পর প্রথমবারের মতো বাংলাদেশ নেমেছে মাঠে। কোচ হাভিয়ের কাবরেরা কিংবা অধিনায়ক জামাল ভূঁইয়া দুজনের চাওয়া ছিল, সাফের সাফল্যের ধারাটা এই ম্যাচেও টেনে আনার। ম্যাচে তা দেখিয়েছেও বাংলাদেশ।  
ম্যাচের প্রথম বড় সুযোগটা বাংলাদেশের সামনে। ২২তম মিনিটে শেখ মোরসালিনের বাড়ানো বল রাকিব হোসেন প্রতিপক্ষ বক্সে অনেকটা ফাঁকায় পেয়ে যান। তবে সে যাত্রায় তাকে আটকান মুসাওয়ের আহাদি, দারুণ এক ট্যাকলে ঠেকান তার শট।  

২৬তম মিনিটে আফগানরাও সুযোগ পেয়েছিল। বক্সে রক্ষণের জটলা থেকেই নোমা ওয়ালিজাদার শট তারিক কাজির পায়ে লেগে বল দিক বদলায়, তবে শেষমেশ তা আর জালে জড়ায়নি। হাঁফ ছেড়ে বাঁচে বাংলাদেশ।

২৮তম মিনিটে গোলরক্ষক ফয়সাল হামিদির ভুলে দারুণ সুযোগই পেয়ে গিয়েছিল বাংলাদেশ। তবে সুযোগসন্ধানী মোরসালিনের পায়ে বলটা যাওয়ার আগেই তা শুধরে নেন তিনি, বলটা ক্লিয়ার করে বিপদমুক্ত করেন আফগানদের।  

এরপর বক্সের পাশে একাধিক ফ্রি কিক পেয়েছে বাংলাদেশ। কাজে লাগাতে পারেনি একটিও। তাই গোলশূন্যভাবেই প্রথমার্ধ শেষ করে দুই দল।  

দ্বিতীয়ার্ধের শুরুতেও আক্রমণে এগিয়ে ছিল বাংলাদেশ। ৫৬তম মিনিটে রাকিব বল নিয়ে বক্সে ঢুকে পড়েছিলেন, ট্যাকলের শিকার হওয়ার আগে পাস বাড়িয়ে দেন মোরসালিনকে। গোলরক্ষককে একা পেয়েও বলটা মোরসালিন মারেন লক্ষ্যের অনেক বাইরে দিয়ে।

একই দৃশ্য দেখা গেল ১০ মিনিট পর পাওয়া সুযোগটাতেও। ফয়সাল ফাহিম বক্সের বাঁ দিক থেকে ক্রস বাড়িয়েছিলেন বক্সে থাকা রাকিবকে। বলটা তিনি আয়ত্বে নিলেও তার শট শেষমেশ ওই লক্ষ্যভ্রষ্টই হয়।  

এরপর ছোটোখাটো অনেক সুযোগই এসেছে বাংলাদেশের পক্ষে। সেসবও কাজে লাগানো সম্ভব হয়নি। তাই গোলশূন্য ড্র হয় ম্যাচের নিয়তি।

বাংলাদেশ সময়: ১৯৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ০৩, ২০২৩
এআর/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।