ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

রামসাগরে বরশিতে উঠলো ৩০ কেজির বিগহেড কার্প 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৫ ঘণ্টা, নভেম্বর ১২, ২০২২
রামসাগরে বরশিতে উঠলো ৩০ কেজির বিগহেড কার্প  বিগহেড কার্প মাছ।

দিনাজপুর: দিনাজপুরের রামসাগরে বরশিতে ৩০ কেজি ওজনের একটি বিগহেড কার্প মাছ ধরা পড়েছে। এছাড়াও একটি ২৫ কেজি ওজনের কচ্ছপও ধরা পড়েছে।

পরে কচ্ছপটিকে বরশি থেকে উদ্ধার করে রামসাগরে অবমুক্ত করা হয়।

শনিবার (১২ নভেম্বর) দুপুর ২টার দিকে রামসাগরে ধরা পড়ে বিগহেড কার্প মাছটি।

জানা গেছে, রামসাগরে বরশি দিয়ে মাছ ধরতে শুক্রবার (১১ নভেম্বর) টিকিট বিক্রি করে কর্তৃপক্ষ। বৈশ্বিক মহামারি করোনার কারণে গত দুই বছর ধরে মাছ ধরার টিকিট দেওয়া হয়নি। একটি টিকিটের মূল্য তিন হাজার টাকা। এই টিকিট দিয়ে শুক্রবার সন্ধ্যা থেকে শনিবার সন্ধ্যা পর্যন্ত মাছ শিকার করতে পারবেন।

দীর্ঘদিন পর টিকিট বিক্রি করার প্রথম দিনে প্রায় ২০০ টিকেট বিক্রি হয়। সৌখিন মৎস্য শিকারিরা রামসাগর জাতীয় উদ্যানে মৎস্য শিকারে মেতে ওঠেন। এদিন পাঁচ কেজি থেকে ১৬ কেজি ওজন পর্যন্ত মাছ পেয়েছেন শিকারিরা। পরে ৩০ কেজি ওজনের বিগহেড কার্প মাছটি বরশিতে ধরা পড়ে।

শখের বশে দিনাজপুর উপশহরের বাসিন্দা শেখ আরমান, আমিনুল ইসলাম, আব্দুল্লাহ এবং আবুবক্কর সিদ্দিক শান্ত এ চারজন মিলে ৩ হাজার টাকা দিয়ে যৌথভাবে একটি টিকিট কাটেন শুক্রবার। তাদের বরশিতেই ধরা পড়ে বিগহেড কার্প মাছটি।

কথা হলে সৌখিন মৎস্য শিকারি শেখ আরমান বলেন, আমরা চারজন একটি টিকিট কেটে শুক্রবার সন্ধ্যায় রামসাগরে হুইল নিয়ে মাছ শিকার করতে যাই। সেখানে সাররাত জেগে মাছ শিকার করেও কোনো মাছ পাইনি। পরে শনিবার দুপুর ২টার সময় আমাদের বরশিতে একটি মাছ ধরা পড়ে। মাছটির শক্তি ও গতিবিধি দেখে বুঝতে পারি বড় মাছ হবে। মাছটি পানিতে প্রায় পৌনে এক ঘণ্টা খেলা করে। পরে মাছটি ডাঙ্গায় তুলে দেখি এটি বিগহেড কার্প মাছ। মাছটির ওজন ৩০ কেজি।

আবু বক্কর সিদ্দিক শান্ত বলেন, আমি জীবনে ৩০ কেজি ওজনের মাছ দেখিনি। কিন্তু আজকে রামসাগরে নিজে ৩০ কেজি ওজনের মাছ শিকার করতে পারায় অনেক আনন্দ লাগছে। মাছটির দাম অনেকে ৩০ থেকে ৪০ হাজার টাকা বলেছে। কিন্তু মাছটি আমরা বিক্রি করবনা। নিজেরাই খাব ।  

রামসাগর জাতীয় উদ্যানের কেয়ারটেকার মো. বাবুল হোসেন বিষয়টি নিশ্চিত করে বলেন, শুক্রবার থেকে জেলা প্রশাসন থেকে টিকিট দেওয়া শুরু করেছে। প্রতি সপ্তাহে শুক্রবার ও শনিবার দুই দিন টিকেট বিক্রি করা হবে যা এক মাস পর্যন্ত চলবে। এরপরে আর টিকেট দেওয়া হবে না। দেশের বিভিন্ন স্থান থেকে সৌখিন মাছ শিকারিরা রামসাগর জাতীয় উদ্যানে এসেছেন।

মেহেদী হাসান নামে অপর একজন কেয়ারটেকার জানান, বরশি দিয়ে মাছ ধরার সময় একজনের বরশিতে কচ্ছপ আটকের খবর পাই। পরে কচ্ছপটিকে বরশি থেকে উদ্ধার করে রামসাগরে অবমুক্ত করা হয়। কচ্ছপটির ওজন প্রায় ২৫ কেজির মতো হবে।

বাংলাদেশ সময়: ২১২০ ঘণ্টা, নভেম্বর ১২, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।