ঢাকা, শনিবার, ১৩ মাঘ ১৪২৯, ২৮ জানুয়ারি ২০২৩, ০৫ রজব ১৪৪৪

পরিবেশ ও জীববৈচিত্র্য

সিলেটের বাজারে উঠলো দেড়শ’ কেজির বাঘাইড়!

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২৮ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০২২
সিলেটের বাজারে উঠলো দেড়শ’ কেজির বাঘাইড়! বাঘাইড়

সিলেট: সিলেটের বাজারে আবারো উঠেছে বিশাল আকারের বাঘাইড়। জেলার ফেঞ্চুগঞ্জ উপজেলার কুশিয়ারা নদী থেকে ধরা পড়ে মাছটি।

দেড়শ’ কেজি ওজনের মাছটি নগরের বন্দরবাজারের অন্যতম মাছবাজার ‘লালবাজারে’ বিক্রির জন্য তোলা হয়।
 
মঙ্গলবার (২৫ অক্টোবর) দিনভর বিশাল আকৃতির বাঘাইড় মাছটি দেখতে লোকজন ভিড় করেন বাজারে।  
 
মৎস্য ব্যবসায়ী বিলাল মিয়া ৫ মাস আগেও জেলেদের কাছ থেকে কিনে এনে ১২০ কেজির বাঘাইড় বাজারে তোলেন। এবার ১৫০ কেজির মাছটি কিনে আনেন। মঙ্গলবার মাছটি বিক্রি না করে কেবল মানুষের দেখার জন্য রেখেছেন। বুধবার কেটে ২ হাজার টাকা কেজি দরে বিক্রি করবেন বলে জানান তিনি।
 
বিলাল মিয়া বলেন, গত সোমবার রাতে ফেঞ্চুগঞ্জের কুশিয়ারা নদীতে এক জেলের জালে মাছটি ধরা পড়ে। মাছটি সিলেটের ঐতিহ্যবাহী মাছের আড়ৎ কাজিরবাজারে নিয়ে আসেন জেলেরা। পরে সেখান থেকে মাছটি দর সাব্যস্ত করে কিনে আনেন তিনি। বুধবার (২৬ অক্টোবর) মাছটি কেটে বিক্রির জন্য নগরে মাইকিংও করিয়েছেন। কেটে মাছটি বিক্রি করলে আড়াই থেকে ৩ লাখ টাকা পাবেন বলে আশাবাদী তিনি।
 
এর আগে এ বছরের ২৭ মার্চ সিলেটের লামাকাজি এলাকার জুনেদ আহমদের জালে ধরা পড়ে ১২০ কেজি ওজনের একটি বাঘাইড়। ওই মাছটিও নগরের বৃহৎ মাছের আড়ৎ কাজিরবাজারে তোলা হলে এক লাখ টাকা দিয়ে মাছটি কিনে লালবাজারে এনে বিক্রি করেন সিলেট নগরের ১১ নম্বর ওয়ার্ডের বাসিন্দা মো. বিলাল মিয়া।  
 
এরও আগে গত বছরের ২৩ মার্চ ফেঞ্চুগঞ্জে কুশিয়ারা নদীতে ৩০০ কেজি ওজনের একটি বাঘাইড় ধরা পড়ে। ওই মাছটিও লালবাজারে এনে বিক্রি করা হয়। প্রায় প্রতি বছর এভাবে সুরমা ও কুশিয়ারা নদীতে বড় আকারের একাধিক বাঘাইড় ধরা পড়ছে বলে জানিয়েছেন মৎস্যজীবীরা। আর সৌখিন ক্রেতারা দুই/আড়াই হাজার টাকা কেজি দরে কিনে নেন।
 
বাংলাদেশ সময়: ০৮২৭ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০২২
এনইউ/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa