ঢাকা, রবিবার, ১৫ মাঘ ১৪২৯, ২৯ জানুয়ারি ২০২৩, ০৬ রজব ১৪৪৪

পরিবেশ ও জীববৈচিত্র্য

খাঁচায় বন্দি থেকে ‘পাখির মুক্ত বিচরণ’ নিশ্চিতের দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৬ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২২
খাঁচায় বন্দি থেকে ‘পাখির মুক্ত বিচরণ’ নিশ্চিতের দাবি খাঁচার মধ্যে ঢুকে ব্যতিক্রমী প্রচারাভিযানে পাখি প্রেমিক সাইফুল্লাহ নবীন। ছবি: মুশফিক সৌরভ

বরিশাল: খাঁচার মধ্যে অবস্থান করে ‘পাখির মুক্ত বিচরণ’ নিশ্চিত করার দাবিতে বরিশালে ব্যতিক্রমী প্রচারাভিযান চালিয়েছেন সাইফুল্লাহ নবীন নামে ৪৮ বছর বয়স্ক এক পাখি প্রেমিক।

রোববার (১৬ অক্টোবর) বেলা পৌনে ১১টা থেকে দুপুর পৌনে ১২টা পর্যন্ত দীর্ঘ এক ঘণ্টা নগরের সদররোডস্থ অশ্বিনী কুমার হলের প্রধান ফটকের সামনে নিজেক খাঁচায় বন্দি করে রেখে ব্যতিক্রমী প্রতিবাদমূলক এমন প্রচারাভিযান চালান তিনি।

বিভিন্ন গাছের ডাল দিয়ে তৈরি খাঁচাটিকে ঘিরে কৌতূজলী মানুষজন বন্দি বরিশাল জেলার মেহেন্দিগঞ্জ উপজেলার চর হোগলা গ্রামের সাইফুল্লাহ নবীনকে (৪৫) দেখতে ভিড় জমান সেখানে। আর খাঁচার সম্মুখভাগে সাঁটানো প্ল্যাকার্ডে লেখা ছিল ‘পাখি বাঁচান, তাকে মুক্ত আকাশে উড়তে দিন’।

এ সময় লেখক নবীন জানান, অল্প সময়ের জন্যই খাঁচায় থাকতে তার কষ্ট হচ্ছিল। তাহলে পাখিরও অনুরূপ কষ্ট হয়। মানুষের যেমন মুক্ত থাকতে ইচ্ছে করে, পাখিরও তেমন মুক্ত আকাশে ওড়ার স্বাধীনতা রয়েছে। পাখিরা মুক্ত আকাশে উড়বে, এটা পরিবেশের জন্য ভালো। পরিবেশ বাঁচলে দেশ বাঁচবে। পাখির অবাধ বিচরণের জন্য পরিবেশ বিভাগ এবং প্রাণী সংরক্ষণ বিভাগের প্রচারণা চালানো উচিত। যাতে পাখিকে কেউ খাঁচায় আটকে পালন করতে না পারেন। ঢাকার কাঁটাবন এলাকায় পাখি বেচাকেনা বন্ধ করে দেওয়ার দাবিও জানান তিনি।

এ সময় তিনি পাখি যেন মুক্ত আকাশে তাদের মতো করে বিচরণ করে ওড়ে বেড়াতে পারে তা নিশ্চিতের দাবি জানান।

বাংলাদেশ সময়: ১২১৬ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২২
এমএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa