ঢাকা, রবিবার, ১৪ মাঘ ১৪২৯, ২৯ জানুয়ারি ২০২৩, ০৬ রজব ১৪৪৪

পরিবেশ ও জীববৈচিত্র্য

ইঁদুর নিধন করে জাতীয় পুরস্কার পেলেন আব্দুল হান্নান মোল্যা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৬ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২২
ইঁদুর নিধন করে জাতীয় পুরস্কার পেলেন আব্দুল হান্নান মোল্যা

মাগুরা: মাগুরায় ১ লাখ ৪৫ হাজার ২০০টি ইঁদুর নিধন করে জাতীয় পুরস্কার পেলেন সদর উপজেলা মঘী ইউনিয়নের বড়খড়ী গ্রামের আব্দুল হান্নান মোল্যা। এ নিয়ে সর্বমোট পাঁচবার জাতীয় পুরস্কার পেলেন তিনি।

 

গত ১১ অক্টোবর উদ্ভিদ সংরক্ষণ উইং কৃষি সস্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে ঢাকার খামারবাড়ি গিয়াস উদ্দিন মিলনায়তনে কৃষি মন্ত্রণালয়ের সচিব মো. সায়েদুল ইসলাম তার হাতে জাতীয় পুরস্কার ক্রেস্ট, সনদপত্র ও নদগ অর্থ তুলে দেন।

রোববার (১৬ অক্টোবর) দুপুরে জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে মাগুরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে জাতীয় ইঁদুর নিধন অভিযানের উদ্বোধনী অনুষ্ঠানে আব্দুল হান্নান মোল্ল্যাকে ক্রেস্ট দিয়ে সংবর্ধনা দেওয়া হয়। এ অনুষ্ঠানে মাগুরা জেলা প্রশাসক ড. আশরাফুল প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বিশেষ অতিথি ছিলেন মাগুরা সিভিল সার্জন ডাক্তার শহিদুল্লাহ দেওয়ানসহ চার উপজেলার নির্বাহী কর্মকর্তাসহ অন্যরা।

এ অনুষ্ঠানে মাগুরা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সফী মো. রফিকুজ্জামান স্বাগত বক্তব্যে বলেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্ভিদ সংরক্ষণ উইং ১৯৮৩ সাল থেকে জাতীয় ইঁদুর নিধন অভিযান পরিচালনা করে আসছে। জাতীয় ইঁদুর নিধন অভিযান বাস্তবায়নের পরিপ্রেক্ষিতে চূড়ান্ত প্রতিবেদনের ভিত্তিতে জাতীয় ও আঞ্চলিক পর্যায়ে পুরস্কার দেওয়া হয়েছে। জাতীয় পর্যায়ে উদ্বোধনী অনুষ্ঠানে গত বছরের ইঁদুর নিধনকারীদের কার্যক্রমের ওপর ভিত্তি করে পাঁচটি ক্যাটাগরিতে পুরস্কার দেওয়া হয়।  

তিনি আরও বলেন, ইঁদুর নিধন অভিযানে গুরুত্বপূণ ভূমিকা রাখায় জাতীয় পর্যায়ে পুরস্কারপ্রাপ্তদের তালিকা অনুযায়ী মো. অব্দুল হান্নান মোল্ল্যা কৃষক ক্যাটাগরিতে প্রথম স্থান অধিকার করেন।

ইঁদুর নিধনের বিষয়ে ভবিষ্যৎ পরিকল্পনার কথা জানতে চাইলে হান্নান বলেন, আমি চাই কৃষকের কষ্টার্জিত ফসল ইঁদুর যাতে নষ্ট করতে না পারে এ জন্য সবাইকে এক যোগে ইঁদুর মারার আহবান জানাই। সেইসঙ্গে আমার উদ্ভাবিত প্রযুক্তি বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের মাধ্যমে দেশের সব কৃষক ভাইদের মাঝে ছড়িয়ে দিতে চাই। যাতে তারা সহজেই ইঁদুর নিধন করতে পারেন।

এদিকে জেলা প্রশাসক ড. আশরাফুল আলম বলেন, স্বল্প খরচে নিজ উদ্যোগে ইঁদুর নিধনে আত্মনিয়োগ করেছেন হান্নান। তাকে কৃষি বিষয়ক বিভিন্ন কার্যক্রমে সহয়তা দিয়ে যাচ্ছেন উপজেলা কৃষি অফিস। হান্নাহ মাগুরাসহ দেশের গর্ব। ইঁদুরের হাত থেকে সফল রক্ষায় তার ব্যক্তি উদ্যোগ দেশের কৃষক সমাজ গ্রহণ করলে খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জনের পথ আরও সুগম হবে।

বাংলাদেশ সময়: ১৭১০ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa