ঢাকা, সোমবার, ২৩ মাঘ ১৪২৯, ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ১৪ রজব ১৪৪৪

পরিবেশ ও জীববৈচিত্র্য

রাজবাড়ীতে পদ্মা নদীতে জেলের জালে ধরা পড়লো ঘড়িয়াল

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪০ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০২২
রাজবাড়ীতে পদ্মা নদীতে জেলের জালে ধরা পড়লো ঘড়িয়াল ঘড়িয়াল

রাজবাড়ী: রাজবাড়ীর পদ্মা নদীতে জেলের জালে মিঠা পানির বিপন্ন প্রজাতির সাড়ে ৩ ফুট লম্বা একটি ঘড়িয়াল ধরা পড়েছে।

শনিবার (১৫ অক্টোবর) বিকেল ৪টার দিকে নদীর গোদার বাজার চর ধুনচী এলাকা থেকে জেলে রহম মৃধার ফাসন জালে ঘড়িয়ালটি ধরা পড়ে।

বিকেল ৫টার দিকে নদী থেকে পাড়ে নিয়ে এলে ঘড়িয়ালটিকে এক নজর দেখতে শত শত উৎসুক জনতা ভীড় জমায়। পরে বন বিভাগ ও গণমাধ্যম কর্মীদের উপস্থিতিতে ঘড়িয়ালটিকে পদ্মা নদীতে অবমুক্ত করা হয়।

জেলে রহম মৃধা সাংবাদিকদের জানান, নদীতে পাঙ্গাস মাছ ধরার জন্য ফাসন জাল ফেলি। বিকেল ৪টার দিকে জালে ঘড়িয়ালটি ধরা পরে। প্রথমে দেখে ভেবেছিলাম কুমির। পরে দেখলাম ঘড়িয়াল। সবাই দেখে আবার নদীতে ছেড়ে দেওয়া হয়েছে।

রাজবাড়ী বন বিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. হাবিবুজ্জামান জানান, রাজবাড়ীতে জেলেদের জালে ধরা পড়া ঘড়িয়ালটিকে উদ্ধার করে আবার নিরাপদে পদ্মা নদীতে অবমুক্ত করা হয়েছে।

বাংলাদেশে পদ্মা, যমুনা ও ব্রহ্মপুত্র এবং এগুলোর শাখা-প্রশাখায় এক সময় প্রচুর দেখা যেত ঘড়িয়াল। কিন্তু আবাসস্থল ধ্বংস হয়ে যাওয়ায় বর্তমানে বাংলাদেশে প্রজননক্ষম কোনো ঘড়িয়াল প্রকৃতিতে নেই বলেই বিশেষজ্ঞদের ধারণা।
ঘড়িয়াল বিপন্ন প্রাণী যা বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন ২০১২ দ্বারা সংরক্ষিত। ঘড়িয়াল ৫০ থেকে ৬০ বছর বাঁচে। প্রায় দুই হাজার মিলিয়ন বছর ধরে ঘড়িয়াল পৃথিবীতে বেঁচে আছে। পুরুষ ঘড়িয়ালের ওপরের চোয়ালে, নাকের ঠিক ওপরে, কলস বা ঘড়া আকৃতির একটি পিন্ড থাকে। এ কারণেই সম্ভবত ঘড়িয়াল নাম। বর্তমানে পৃথিবীতে মাত্র ২শ’ বুনো ঘড়িয়াল রয়েছে। যার সবগুলোই বাংলাদেশ, ভারত, নেপালের নদীতে। এদের সবচেয়ে পছন্দ বালুচরে ঘণ্টার পর ঘণ্টা রোদ পোহানো। এরা মানুষের কোনো ক্ষতি করে না। বরং রাক্ষুসে মাছ খেয়ে ঘড়িয়াল প্রাকৃতিক খাদ্য শৃঙ্খল ঠিক রাখে। আঁশবিহীন মাছ, বিশেষ করে বোয়াল, আইড়, গুঁজি, পাঙ্গাস বেশি পছন্দ করে এরা। লম্বা চোয়াল মাছ ধরার জন্য বিশেষভাবে উপযোগী। মাছ প্রধান খাবার বলে এরা মেছো কুমির নামেও পরিচিত। ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব ন্যাচারের (আইইউসিএন) মহাবিপদাপন্ন প্রাণীর তালিকায় ঘড়িয়ালের নাম লেখা আছে।

বাংলাদেশ সময়: ২০৩৩ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa