ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

মুক্ত আকাশে ছাড়া পেল ৯১ পাখি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০২২
মুক্ত আকাশে ছাড়া পেল ৯১ পাখি

নাটোর: নাটোরের গুরুদাসপুরে শিকারির হাত থেকে বক, ঘুঘু, শালিক, ডাহুক ও কোড়া পাখিসহ বিভিন্ন প্রজাতির ৯১টি পাখি উদ্ধার করার পর মুক্ত আকাশে ছেড়ে দিয়েছেন পরিবেশকর্মীরা।  

পাশাপাশি জব্দ করা ৩০০ মিটার কারেন্ট জালের ফাঁদ, লোহার ৫০ মিটার ফাঁদ ও ১২টি খাঁচা ধ্বংস করা হয়েছে।

মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০টার দিকে পরিবেশকর্মীদের সঙ্গে নিয়ে পাখিগুলো আকাশে অবমুক্ত করেন ও ফাঁদগুলো ধ্বংস করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. তমাল হোসেন। এসময় উপস্থিত ছিলেন গুরুদাসপুর জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক নাজমুল হাসান, পরিবেশকর্মী আবু হেনা মোস্তফা কামাল, মেহেদী হাসান তানিম ও রাসেল আহমেদ।

গুরুদাসপুর উপজেলা জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক নাজমুল হাসান এ তথ্য নিশ্চিত করে বাংলানিউজকে জানান, গুরুদাসপুর উপজেলার প্রত্যন্ত অঞ্চল ধারাবারিষা ইউনিয়নের চরকাদহ গ্রাম ও মশিন্দা ইউনিয়নের হাঁসমারি গ্রামের মাঠে শিকারিরা বিভিন্নভাবে ফাঁদ পেতে পাখি শিকার করতেন। খবর পেয়ে পরিবেশকর্মীরা ভোরে অভিযানে নামেন। অভিযানে চরকাদহ গ্রামের মাঠে জালে আটকে যাওয়া ১০টি শালিক, হাঁসমারি মাঠ থেকে শিকারির তৈরি ফাঁদ থেকে ৭০টি ঘুঘু ও শিকারির বাড়ি থেকে খাঁচাবন্দি শিকারি একটি বক, একটি কোড়া, দু’টি ডাহুক ও সাতটি ঘুঘু উদ্ধার করা হয়। তবে তাদের উপস্থিতি টের পেয়ে শিকারিরা পালিয়ে গেছেন। মাঠ থেকে উদ্ধার করা পাখিগুলো মাঠেই অবমুক্ত করা হয়।

তিনি আরও জানান, পরে ১১টি খাঁচাবন্দি শিকারি পাখি ইউএনও অফিসের আম বাগানে নিয়ে মুক্ত আকাশে ছেড়ে দেওয়া হয়। এছাড়া জব্দ করা ফাঁদ ও ১২টি খাঁচা ধ্বংস করা হয়েছে।

তিনি বলেন, এখন চলনবিলসহ গুরুদাসপুর উপজেলার নদী, নালা, খাল, বিলে পানি কমতে শুরু করেছে। এ সময় অতিথি পাখি বেশি চোখে পড়ে। আর এ সুযোগে কিছু অসাধু ব্যক্তি নিজেদের স্বার্থ হাসিলের জন্য অবাধে পাখি শিকার করেন। পাখিগুলো উপজেলাব্যাপী বিক্রি হয়। এমনকি বিভিন্ন জায়গায় পাচারও করা হয়। আমরা পরিবেশকর্মীরা প্রতিদিন কাক ডাকা ভোরে উপজেলার বিভিন্ন মাঠে অভিযান চালাচ্ছি। জীববৈচিত্র্য রক্ষায় ও পাখি শিকার বন্ধে আমাদের এ অভিযান অব্যাহত থাকবে।

বাংলাদেশ সময়: ১৫৪১ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০২২
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।