ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আশ্বিন ১৪২৯, ২৯ সেপ্টেম্বর ২০২২, ০২ রবিউল আউয়াল ১৪৪৪

পরিবেশ ও জীববৈচিত্র্য

অক্সিজেন সংকটে মাছ ভেসে ওঠে মাথাভাঙ্গা নদীতে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৩ ঘণ্টা, আগস্ট ২, ২০২২
অক্সিজেন সংকটে মাছ ভেসে ওঠে মাথাভাঙ্গা নদীতে

চুয়াডাঙ্গা: পানিতে অক্সিজেন সংকটের কারণেই নদীর মাছ ভেসে উঠেছে মাথাভাঙ্গা নদীতে। মৃত মাছের সঙ্গে জীবিত  মাছও নদীর উপরিভাগে উঠে আসতে থাকে।

 

প্রাথমিক তদন্ত ও পর্যবেক্ষণে অক্সিজেন সংকটকে কারণ হিসেবে উল্লেখ করছেন প্রশাসন ও মৎস্য কর্মকর্তারা।

সোমবার (১ আগস্ট) সন্ধ্যার পর থেকে চুয়াডাঙ্গার মুন্সিগঞ্জ থেকে দামুড়হুদা এলাকা পর্যন্ত মাথাভাঙ্গা নদীতে মাছ ভাসতে থাকে। মাছ ভেসে ওঠার খবর ছড়াতে থাকে। এ খবরে উৎসুক জনগণ মাছ ধরতে শুরু করেন। রাতভর নদীতে মাছ ধরেন হাজার হাজার মানুষ। তখনই পানির মাছ না ধরার জন্য সতর্ক করে স্থানীয় প্রশাসন। এরপর প্রশাসন ও মৎস্য কর্মকর্তাদের সমন্বয়ে নদীর পানি পরীক্ষা করা হয়।

আরও পড়ুন: চুয়াডাঙ্গার মাথাভাঙ্গা নদীতে ভেসে উঠছে মাছ!

নদীর পানি পরীক্ষার প্রতিবেদনে দেখা যায়, পানিতে অক্সিজেনের মাত্রা ছিল শূন্য দশমিক পাঁচ মিলিগ্রাম। যেখানে থাকার কথা তিন দশমিক পাঁচ মিলিগ্রাম। তবে নদীর পানিতে অ্যামোনিয়ার মাত্রা ছিল কিছুটা বেশি। যা সাত দশমিক আট শতাংশ।

চুয়াডাঙ্গা সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা রাজিউল ইসলাম জানান, পানিতে অক্সিজেনের পরিমাণ খুবই কম। সে কারণেই মাছ ওপরে ভেসে উঠেছে। তবে মঙ্গলবার সকালের পর থেকে অক্সিজেন লেভেল বাড়তে থাকে। তাই ধীরে ধীরে পরিস্থিতি স্বাভাবিক হয়।

চুয়াডাঙ্গা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শামীম ভূইয়া জানান, দূষণের কারণে পানিতে অক্সিজেনের মাত্রা হ্রাস পেয়েছে। ধারণা করা হচ্ছে, অক্সিজেন সংকটের কারণে মাছ ওপরে উঠে আসে। তবে এর অন্য কোনো কারণও থাকতে পারে। এজন্য বিশেষজ্ঞদের পর্যবেক্ষণ কাজ চলছে।

তবে রাতে মাছধরার সময় জেলেরা বলেছিলেন, পানিতে বিষক্রিয়ার কারণে মাছ ভেসে উঠতে পারে।

বাংলাদেশ সময়: ১৯০৯ ঘ্ণ্টা, আগস্ট ০২, ২০২২
এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa