ঢাকা, বৃহস্পতিবার, ২৬ শ্রাবণ ১৪২৯, ১১ আগস্ট ২০২২, ১২ মহররম ১৪৪৪

পরিবেশ ও জীববৈচিত্র্য

ইটভাটার কালো ধোঁয়ায় বিবর্ণ পরিবেশ, ঝলসে গেছে গাছপালা 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫২ ঘণ্টা, জুন ২২, ২০২২
ইটভাটার কালো ধোঁয়ায় বিবর্ণ পরিবেশ, ঝলসে গেছে গাছপালা 

লক্ষ্মীপুর: লক্ষ্মীপুরের কমলনগরে একটি ইটভাটার কালো ধোঁয়ার প্রভাবে আশপাশের গাছপালা ঝলসে গেছে। এছাড়া জমির ফসলও হুমকির মুখে পড়েছে।

এতে প্রায় দুইশ পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে।  

গত ২১ বছর ধরে মেসার্স এমএনএস ব্রিক ম্যানুফেকচারার নামে এই অবৈধ ইটভাটার কালো ধোঁয়ায় মারাত্মক বিপর্যয়ের মুখে পড়েছে স্থানীয়রা।

স্থানীয়দের অভিযোগ, কালো ধোঁয়ায় ফুসফুসের প্রদাহ, শ্বাসকষ্ট, সর্দি-কাশিসহ বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে এলাকার লোকজন।  

এর প্রতিকার চেয়ে বুধবার (২২জুন) সকালে কমলনগর প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করেন ভুক্তভোগীরা।  

তাদের পক্ষে মো. হুমায়ুন কবির নামে এক ব্যক্তি সংবাদ সম্মেলনে বলেন, কমলনগরের চরলরেন্স এলাকায় ২০২১ সালে মেসার্স এমএনএস ব্রিক ম্যানুফেকচারার নামে একটি অবৈধ ইটভাটা স্থাপন করা হয়। তখনকার সময় ভাটা মালিক মোশারফ হোসেন খোকন ইউপি চেয়ারম্যান হওয়ায় এলাকাবাসী প্রতিবাদ করেও কোনো লাভ হয়নি। দীর্ঘদিন থেকে ভাটা পরিচালনার ফলে আশপাশের প্রায় দুইশ পরিবার ক্ষতিগ্রস্ত হচ্ছে। এতে অনেকে তাদের বাড়ি-ঘর ফেলে রেখে অন্যত্র বসবাস করছে।  

সম্প্রতি চলতি মাসের ১২ তারিখে ইটভাটার কালো ধোঁয়া ছেড়ে দিলে আশপাশের প্রায় দুইশ পরিবারের বাড়ির গাছপালা ঝলসে গেছে। ভাটার আশপাশের জমির ফসলও হুমকির মধ্যে পড়েছে।

তিনি জানান, অবৈধ ইটভাটা সরিয়ে নিতে বহুবার প্রশাসনের ধারস্থ হলেও কোনো প্রতিকার পাওয়া যায়নি। ২০১৮ সালের ৮ অক্টোবর জেলা প্রশাসকের বরাবরে একটি লিখিত অভিযোগ করা হয়। জেলা প্রশাসক তখনকার উপজেলা নির্বাহী কর্মকর্তাকে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিলেও তিনি কোনো ব্যবস্থা নেননি।  

উল্টো অভিযোগ দেওয়ার পর থেকে ভাটা মালিক মোশারফ হোসেন খোকন ও তার ভাই মো. রাশেদ অভিযোগকারীদের হুমকি-ধমকি দিয়ে আসছে।

এ বিষয়ে ভাটা মালিক মো. রাশেদ বলেন, ইটভাটার সর্বশেষ আগুন নেভানোর সময় কালো ধোঁয়ায় আশপাশের কিছুটা ক্ষতি হয়। এ বছর আবহাওয়া খারাপ থাকায় ক্ষতি হয়েছে বলে জানান তিনি।  

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ কামরুজ্জামান বলেন, বিষয়টি সরেজমিন খতিয়ে দেখার জন্য উপজেলা সহকারী কমিশনার (ভূমি) পুদম পুষ্প চাকমাকে নির্দেশ দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮৪৫ ঘণ্টা, ২২ জুন, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa