ঢাকা, রবিবার, ১৮ আষাঢ় ১৪২৯, ০৩ জুলাই ২০২২, ০২ জিলহজ ১৪৪৩

পরিবেশ ও জীববৈচিত্র্য

সুন্দরবনে মধু আহরণ শুরু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৫ ঘণ্টা, মার্চ ১৫, ২০২২
সুন্দরবনে মধু আহরণ শুরু

সাতক্ষীরা: সুন্দরবনে মধু আহরণ মৌসুম শুরু হয়েছে। মঙ্গলবার (১৫ মার্চ) দুপুরে সুন্দরবন সাতক্ষীরা রেঞ্জ কার্যালয়ে মধু আহরণ মৌসুমের আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়।

মধু আহরণ মৌসুমের উদ্বোধনী অনুষ্ঠানে খুলনা বিভাগীয় বন কর্মকর্তা ড. আবু নাসের মোহাম্মাদ মহসীন হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন খুলনা অঞ্চলের বন সংরক্ষক মিহির কান্তি।

বিশেষ অতিথি ছিলেন শ্যামনগর উপজেলা চেয়ারম্যান এস.এম আতাউল হক দোলন, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আক্তারুজ্জামান ও সাতক্ষীরা রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) এম. এ হাসান।

উদ্বোধনী অনুষ্ঠানে জানানো হয়, চলতি মৌসুমে এক হাজার ২০০ কুইন্টাল মধু ও ২৬৫ কুইন্টাল মোম আহরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। প্রতি কুইন্টাল (১০০ কেজি) মধুর জন্য সরকারকে এক হাজার ৬০০ টাকা এবং মোমের জন্য দুই হাজার ২০০ টাকা রাজস্ব দিতে হবে।

সাতক্ষীরা রেঞ্জের আওতায় মৌয়ালরা সুন্দরবনের পুষ্পকাটি, নোটাবেকী, দোবেকি ও কাচিকাটা এলাকায় মধু আহরণ করতে পারবেন।

উদ্বোধনী অনুষ্ঠানে ১৫ জন মৌয়ালকে আনুষ্ঠানিকভাবে মধু আহরণের অনুমতি দেওয়া হয়।

প্রতিবছর ১ এপ্রিল মধু আহরণ মৌসুম শুরু হলেও এবার এগিয়ে এনে ১৫ দিন আগেই মধু আহরণ মৌসুম উদ্বোধন করা হয়েছে। যা চলবে আগামী ১৫ মে পর্যন্ত।

গাবুরা গ্রামের বাওয়ালী ফারুক ও রব্বানীসহ অন্যরা জানান, বর্তমানে সুন্দরবনে বনদস্যু না থাকায় নির্বিঘ্নে মধু আহরণ করা যাবে।

সহকারী বনসংরক্ষক (এসিএফ) এম এ হাসান জানান, সুন্দরবনে নির্বিঘ্নে মধু আহরণের জন্য বনবিভাগের টহল জোরদার করা হয়েছে। তাছাড়া বন্যপ্রাণীর আক্রমণ থেকে রক্ষার জন্য মৌয়ালদের পরামর্শ দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৯৫৩ ঘণ্টা, মার্চ ১৫, ২০২২
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa