ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

ফেসবুকে পোস্ট দিয়ে শিয়ালের মাংস বিক্রি, মামলা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৯ ঘণ্টা, মার্চ ১৪, ২০২২
ফেসবুকে পোস্ট দিয়ে শিয়ালের মাংস বিক্রি, মামলা

কুমিল্লা: ফেসবুকে ঘোষণা দিয়ে শিয়ালের মাংস বিক্রি করার অভিযোগে চারজনের নামে মামলা করেছে বনবিভাগ।
 
মুরাদনগর উপজেলা বনবিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা আবদুল মতিন বাদী হয়ে মুরাদনগর থানায় মামলাটি করেন।

 

সোমবার (১৪ মার্চ) সকালে এসব তথ্য নিশ্চিত করেছেন মুরাদনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল হাশিম।

অভিযুক্তরা হলেন- কুমিল্লার মুরাদনগর উপজেলার কাজিয়াতল এলাকার মো. আলমগীর হোসেন, জাহাঙ্গীর আলম, সাইফুল ইসলাম ও মো. শফিক ইসলাম।  

উপজেলা বন কর্মকর্তা আবদুল মতিন বলেন, গত বৃহস্পতিবার (১০ মার্চ) উপজেলার দারোরা ইউনিয়নের কাজিয়াতল হাছান মার্কেটে শিয়াল জবাই করে ৫০০ টাকা কেজি দরে বিক্রি করে স্থানীয় একদল যুবক। আর এ মাংসের ক্রেতা পাওয়ার জন্য ফেসবুকে মোবাইল ফোন নম্বর দিয়ে যোগাযোগও করতে বলেছেন শফিকুল ইসলাম নামে এক যুবক। সেই সঙ্গে তার ফেসবুক আইডিতে শিয়ালের মাংস কাটার ছবিও দেন। ক্রেতা সেজে ওই নম্বরে যোগাযোগ করা হলে তিনি বলেন, শিয়ালের মাংস ডিপ ফ্রিজে রাখা আছে। কাজিয়াতল হাছান মার্কেটে এসে ফোন দিলে আপনাকে রিসিভ করা হবে। পরে আমরা এলাকায় খোঁজ নিয়ে জানতে পারি, ফাঁদ পেতে কিংবা ধারালো অস্ত্র দিয়ে আঘাত করে তারা শিয়াল ধরে জবাই করে থাকেন। যা আইনবিরোধী কাজ। নানা রোগের ওষুধ হিসেবে প্রচারণা চালিয়ে জবাই করা শিয়ালের মাংস ৫০০ টাকা কেজি দরে বিক্রি করেন তারা।  

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) অভিষেক দাশ বলেন, ফেসবুকে বন্যপ্রাণী জবাই করে মাংস বিক্রি করার বেশ কয়েকটি ছবি আমরা পেয়েছি। এটি আইনত দণ্ডনীয় অপরাধ, তাই মামলা করা হয়েছে। তদন্ত সাপেক্ষে জড়িতদের বিরুদ্ধে বন্যপ্রাণী সংরক্ষণ আইনে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

মুরাদনগর থানার ওসি আবুল হাশিম বলেন, আমরা তদন্ত করছি। এখনও কোনো আসামিকে ধরা হয়নি। খুব শিগগিরই তাদের আইনের আওতায় আনা হবে।

বাংলাদেশ সময়: ১১৪৬ ঘণ্টা, মার্চ ১৪, ২০২২
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।