ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

জেব্রার মৃত্যু: পরীক্ষার ফলাফল গেল দক্ষিণ আফ্রিকায়

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪০ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২২
জেব্রার মৃত্যু: পরীক্ষার ফলাফল গেল দক্ষিণ আফ্রিকায়

ঢাকা: গাজীপুরের শ্রীপুরে অবস্থিত বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে জেব্রার মৃত্যুর কারণ উদ্ঘাটন, প্রযোজ্য ক্ষেত্রে দায়িত্বে অবহেলাকারীদের শনাক্তকরণ এবং করণীয় বিষয়ে মতামত দিতে গঠিত মন্ত্রণালয়ের তদন্ত কমিটি রোববার (৩০ জানুয়ারি) সাফারি পার্ক পরিদর্শন করছেন।

জেব্রাগুলোর এ ধরনের মৃত্যু প্রতিরোধে মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক সাফারি পার্ক কর্তৃপক্ষ দেশের বাইরে অভিজ্ঞ ডাক্তারের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করেছেন।

বিশেষ করে যে দেশ থেকে প্রাণীগুলো আমদানি করা হয়েছিল, দক্ষিণ আফ্রিকার খামার মালিকের সঙ্গে কথা হয়েছে। রোগের বিস্তারিত লক্ষণ এবং পরীক্ষা-নিরীক্ষার ফলাফল ই-মেইলের মাধ্যমে দক্ষিণ আফ্রিকা পাঠানো হয়েছে।

রোববার পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা দীপংকর বর এ তথ্য জানিয়েছেন।  

জেব্রাগুলোর মৃত্যু প্রতিরোধে জরুরি চিকিৎসা প্রদান এবং এ ধরনের অসুস্থতার কারণ উদ্ঘাটনে এর আগে গঠিত মেডিক্যাল বোর্ডের সদস্যরা ২৫ ও ২৯ জানুয়ারি সাফারি পার্কে সভায় মিলিত হন। ২৫ জানুয়ারি বিশেষজ্ঞ টিমের দেওয়া ১০ দফা সুপারিশ অনুযায়ী পদক্ষেপ গ্রহণ করছে সাফারি পার্ক কর্তৃপক্ষ।

সাফারি পার্কে চলতি মাসে নয়টি জেব্রার মৃত্যুর প্রকৃত কারণ উদ্ঘাটন এবং করণীয় বিষয়ে মতামত দিতে পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়। এর মধ্যেই শনিবার দু’টি জেব্রা অসুস্থ হয়ে পড়লে একটি মারা যায়। এনিয়ে এক মাসে মোট ১০টি জেব্রার মৃত্যু হলো।

বাংলাদেশ সময়: ১১৩৭ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২২
এমআইএইচ/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।