ঢাকা, মঙ্গলবার, ৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ মে ২০২২, ১৫ শাওয়াল ১৪৪৩

পরিবেশ ও জীববৈচিত্র্য

রামপালে জালে আটকে পড়া কুমির উদ্ধার করলো বনবিভাগ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৩ ঘণ্টা, জানুয়ারি ৮, ২০২২
রামপালে জালে আটকে পড়া কুমির উদ্ধার করলো বনবিভাগ

বাগেরহাট: বাগেরহাটের রামপালে জেলের জালে আটকে পড়া নোনা পানির একটি কুমির উদ্ধার করেছে বনবিভাগ।  

শনিবার (৮ জানুয়ারি) সকালে ৯৯৯-এ ফোন পেয়ে উপজেলার রাজনগর গ্রাম থেকে সুন্দরবন পূর্ব বনবিভাগের চাঁদপাই রেঞ্জের বনরক্ষীরা কুমিরটি উদ্ধার করেন।

এর আগে, শুক্রবার (০৭ জানুয়ারি) রাতে নদীতে মাছ ধরার সময় এক জেলের জালে কুমিরটি আটকে যায়।  

সকালে বনের চাদঁপাই রেঞ্জের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের প্রাণী বিশেষজ্ঞ ও করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা হাওলাদার আজাদ কবির বনরক্ষীদের নিয়ে রামপাল উপজেলার রাজনগর গ্রাম থেকে জেলেদের জালে আটকে পড়া কুমিরটি উদ্ধার করেন। কুমিরটি দুপুরে সুন্দরবনের করমজল এলাকার একটি খালে অবমুক্ত করা হয়েছে।

করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা হাওলাদার আজাদ কবির বলেন, রাজু নামের এক যুবক ৯৯৯ ফোন দিয়ে কুমির আটকে যাওয়ার বিষয়টি পুলিশকে জানায়। পুলিশ বনবিভাগকে বিষয়টি জানালে আমরা কুমিরটিকে উদ্ধার করি। পরবর্তীকালে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রে সংলগ্ন একটি খালে অবমুক্ত করা হয়।

আজাদ কবির আরও বলেন, উদ্ধার করা কুমিরটি ৪ ফুট লম্বা, বয়স আনুমানিক ৫-৬ বছর হবে। বন্যপ্রাণী উদ্ধার ও রক্ষা করা, লালন-পালন এবং সংরক্ষণ করাই আমাদের কাজ। ভবিষ্যতেও এ ধরনের উদ্ধার কাজ অব্যাহত থাকবে।

বাংলাদেশ সময়: ১৭৪২ ঘণ্টা, জানুয়ারি ০৮, ২০২২
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa