ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

অবশেষে রেসকিউ সেন্টারে হিমালিয়ান শকুনটি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫২ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০২১
অবশেষে রেসকিউ সেন্টারে হিমালিয়ান শকুনটি

কুড়িগ্রাম: কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার সীমান্তবর্তী এলাকায় হিমালিয়ান প্রজাতির শকুনটি উদ্ধারের পাঁচ দিন পর দিনাজপুরের বীরগঞ্জ উপজেলার সিংড়া জাতীয় উদ্যানের শকুন রেসকিউ সেন্টারে হস্তান্তর করা হয়েছে।

শনিবার (২৫ ডিসেম্বর) সকালে শকুনটিকে রংপুর বিভাগীয় বন কর্মকর্তার কার্যালয় থেকে সিংড়া জাতীয় উদ্যানের শকুন রেসকিউ সেন্টারে পাঠানো হয়েছে বলে নিশ্চিত করেছেন রংপুর বিভাগীয় বন কর্মকর্তা মো. মতলুবর রহমান।

কুড়িগ্রাম বন বিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. মমিনুল ইসলাম বাংলানিউজকে জানান, ফুলবাড়ী উপজেলার সদর ইউনিয়নের আমতলা বাজার সংলগ্ন মাঠে দল ছুট অবস্থায় ধান শুকানোর জালে আটক শকুনটিকে ১৯ ডিসেম্বর সন্ধ্যার দিকে উদ্ধার করে স্থানীয় বাসিন্দা আহম্মদ আলী। শকুনটিকে উদ্ধারের পর আহাম্মদ আলী তার নাওডাঙ্গা ইউনিয়নের কুটি চন্দ্রখানা গ্রামের বাড়িতে নিয়ে যান।

পরে খবর পেয়ে ফুলবাড়ী উপজেলা বন কর্মকর্তা নবীর হোসেন আহম্মদ আলীর বাড়ি থেকে শকুনটি নিয়ে এসে মঙ্গলবার বন বিভাগের কুড়িগ্রামের জেলা কার্যালয়ে হস্তান্তরের পর বিকেলেই রংপুর বিভাগীয় বন কর্মকর্তার কার্যালয়ে পাঠানো হয়।

শুক্রবার (২৪ ডিসেম্বর) পর্যন্ত শকুনটি বিভাগীয় বন কর্মকর্তার অফিসে সংরক্ষিত ছিল।

রংপুর বিভাগীয় বন কর্মকর্তা মো. মতলুবর রহমান বাংলানিউজকে জানান, হিমালয় এবং ভুটানে শীতের প্রকোপ বাড়লে দল বেঁধে শকুনগুলো আসে এবং বড় বড় গাছে আশ্রয় নেয়। উদ্ধার হওয়া হিমালিয়ান প্রজাতির শকুনটি কোন কারনে দুর্বল হয়ে পড়ায় দলছুট হয়েছিল। শনিবার সকালে সিংড়া জাতীয় উদ্যানের শকুন রেসকিউ সেন্টারে হস্তান্তর করা হয়েছে।

ধান শুকানোর জালে আটকা পড়েছিল শকুনটি

বাংলাদেশ সময়: ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০২১
এফইএস/এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।