ঢাকা, মঙ্গলবার, ৪ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারি ২০২২, ১৪ জমাদিউস সানি ১৪৪৩

পরিবেশ ও জীববৈচিত্র্য

বন্দী অবস্থায় বাচ্চা দিয়েছে মেছো বিড়াল

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৯ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০২১
বন্দী অবস্থায় বাচ্চা দিয়েছে মেছো বিড়াল বাচ্চাকে আদর করছে মা মেছো বিড়াল। ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার: বন্দী অবস্থায় বাচ্চা দিয়েছে একটি মেছো বিড়াল (Fishing Cat)। বাচ্চাটি সুস্থ আছে।

তবে সেটা এবারই প্রথম নয়। এ নিয়ে ৪ বারে মা মেছো বিড়ালটি মোট ৬টি বাচ্চা দিয়েছে।

শুক্রবার (১৯ নভেম্বর) শ্রীমঙ্গলে অবস্থিত বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে একটি মেছো বিড়াল বাচ্চা প্রসব করেছে।

এ বিষয়ে বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক স্বপন দেব সজল জানান, শুক্রবার চতুর্থ বারের মতো বাচ্চা প্রসব করলো আমাদের মেছো বিড়াল। বাচ্চাটি সুস্থ রয়েছে এবং সেটি  প্রাপ্তবয়স্ক হলেই অবমুক্ত করে দেওয়া হবে লাউয়াছড়া জাতীয় উদ্যানে।

এই মেছো বিড়াল প্রাপ্তি প্রসঙ্গে তিনি জানান, আট বছর আগে শ্রীমঙ্গল ভূনবীর এলাকার একটি ধান ক্ষেতে অগ্রাহায়ণ মাসেই দুটি মেছো বিড়ালের বাচ্চা পড়ে থাকার খবর পাওয়া যায়। খবর পেয়ে ঘটনাস্থল থেকে বাচ্চা দুটিকে উদ্ধার করে নিয়ে আসেন। তখনও বাচ্চা দুটির চোখ ভালোভাবে ফুটেনি। সেই থেকে বর্তমান সময় পর্যন্ত বাচ্চা দুটি বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনেই ছিল। প্রাণির জোড়াটি প্রাপ্তবয়স্ক হলে প্রথম বছর দুটি বাচ্চা প্রসব করে। পরবর্তী বছর একটি এবং এর পরের বছর আরও দুটি বাচ্চা প্রসব করে। আর চলতি বছরও একটি বাচ্চা প্রসব করেছে মা মেছো বিড়ালটি।

বাংলাদেশের প্রায় সর্বত্রই এই প্রাণীটি বিচরণ রয়েছে। জলাভূমি আছে এমন এলাকায় বেশি দেখা যায়। প্রাণীটি জলাভূমির মাছ, ব্যাঙ, কাঁকড়া ছাড়াও পোকামাকড় ও ইঁদুর খেয়ে কৃষকের উপকার করে। জনবসতি স্থাপন, বন ও জলাভূমি ধ্বংস, পিটিয়ে হত্যা ইত্যাদি কারণে বিগত কয়েক দশকে এই প্রাণীটির সংখ্যা আশঙ্কাজনকভাবে হ্রাস পেয়েছে বলে জানান সজল।

বাংলাদেশ সময়: ১৫০৯ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০২১
বিবিবি/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa