ঢাকা, বুধবার, ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১, ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৩

পরিবেশ ও জীববৈচিত্র্য

সাফারি পার্কে সঙ্গী পেল সাম্বার হরিণ

উপজেলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৬ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২১
সাফারি পার্কে সঙ্গী পেল সাম্বার হরিণ

শ্রীপুর, (গাজীপুর): নরসিংদীর এক বাগানবাড়ি থেকে উদ্ধার হওয়া দুটি মাদি সাম্বার হরিণ গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে অবমুক্ত করা হয়েছে। শুক্রবার (২২ অক্টোবর) বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেছে সাফারি পার্ক কর্তৃপক্ষ।

জানা গেছে, গত মঙ্গলবার (১৯ অক্টোবর) রাতে নরসিংদী থেকে উদ্ধার করা দুটি মাদি সাম্বার হরিণ পার্ক কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ। এর আগে পার্কে চারটি সাম্বার হরিণ থাকলেও বর্তমানে তা বেড়ে দাঁড়িয়েছে ছয়টিতে। এর মধ্যে দুটি পুরুষ ও চারটি মাদি হরিণ।

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বন্যপ্রাণী পরিদর্শক নিগার সুলতানা বাংলানিউজকে বলেন, নরসিংদীর মো. জাফর আহমেদ চৌধুরী ২০০৭ সালে মিরপুর চিড়িয়াখানা থেকে দুটি সাম্বার হরিণ কিনে তার বাগানবাড়িতে লালন-পালন করে আসছিলেন। কিন্তু ২০১৭ সালে হরিণ ও হাতি লালন-পালন বিধিমালায় চিত্রা হরিণ পালনের উল্লেখ থাকলেও সাম্বার হরিণের কথা সেখানে  উল্লেখ নেই। তাই নরসিংদীতে ব্যক্তিগতভাবে সাম্বার হরিণ পালনের খবর পেয়ে মঙ্গলবার (১৯ অক্টোবর) দুপুরে ওই বাগানবাড়িতে অভিযান চালিয়ে দুটি সাম্বার হরিণ উদ্ধার করা হয়।

সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. তবিবুর রহমান বাংলানিউজকে বলেন, ইতোপূর্বে সাফারি পার্কে চারটি সাম্বার হরিণ ছিল। নতুন দুটিসহ এখন তা ছয়টিতে দাঁড়িয়েছে। এর মধ্যে পার্কে দুই বার সাম্বারের শাবকের জন্ম হয়েছে। এখান থেকে আরও শাবকের আশা করছি আমরা।

তিনি আরও বলেন, দেশে হরিণ প্রজাতির মধ্যে সবচেয়ে বড় জাতের সাম্বার। তবে নানা প্রজাতির হরিণের মধ্যে সাম্বার প্রকৃতি থেকে বিলুপ্ত হয়ে গেছে। সদ্য অবমুক্ত হওয়া হরিণ দুটি নিবিড় পরিচর্যায় রয়েছে বলে জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৫৩৬ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২১
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa