ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

৮ কোটি টাকার ফসল বাঁচায় একটি ব্যাঙ!

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২১
৮ কোটি টাকার ফসল বাঁচায় একটি ব্যাঙ!

কুমিল্লা: একটি ব্যাঙ তার জীবনকালে কৃষকের প্রায় ৮ কোটি টাকার ফসল বাঁচায়। শুনতে অবাক লাগলেও এমন তথ্যই দিচ্ছেন বিশেষজ্ঞরা।

 

বিশেষজ্ঞদের মতে, একটি ব্যাঙ সাত বছরের মতো বাঁচে। সেটি তার জীবনকালে যে ক্ষতিকর পোকা খায়, তাতে প্রায় আট কোটি টাকার ফসল রক্ষা পায়। সে হিসেবে ব্যাঙ পরিবেশের ভারসাম্য রক্ষার পাশাপাশি কৃষকের প্রায় আট কোটি টাকার ফসল রক্ষা করে। এছাড়া যে এলাকায় ব্যাঙ বেশি, সেখানে মশার উপদ্রব কম হয়।  

এদিকে একটি পেঁচা ২৫ বছরের মতো বাঁচে। সেটি ইঁদুর খেয়ে বাঁচে। একটি পেঁচা যে ইঁদুর নিধন করে, তাতে ৯৬ লাখ টাকার ফসল রক্ষা পায়।  

বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের আয়োজনে ও কুমিল্লা বন বিভাগের সহায়তায় পরিযায়ী পাখি ও বন্যপ্রাণী বিষয়ক সচেতনতামূলক সভায় বক্তারা এ সব কথা বলেন।  

কুমিল্লার লালমাই উদ্ভিদ উদ্যানে তরুণ বন্যপ্রাণী প্রেমী ও শিক্ষার্থীদের নিয়ে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান বক্তা ছিলেন বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের পরিচালক এ এস এম জহির উদ্দিন আকন।  

আলোচনা করেন কুমিল্লার বিভাগীয় বন কর্মকর্তা কাজী মুহাম্মদ নূরুল করিম।

বক্তরা আরও বলেন, বন্যপ্রাণী ও পাখিকে নিজেদের খুশি মতো চলতে দিন। তাদের নিধন করবেন না। করলে পরিবেশ বিপর্যয় ঘটবে। অযথা বন্যপ্রাণী ও পাখি হত্যা করা কিংবা কোনো ক্ষতিসাধন করা আইনত দণ্ডনীয় অপরাধ। কেউ যদি বন্যপ্রাণী হত্যা করতে চান কিংবা আটকে রাখেন, আমাদের খবর দেবেন। অভিযোগ পেলে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে।  

বাংলাদেশ সময়: ০৮০৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২১
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।