ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

আরেকটি লজ্জাবতী বানর পথ হারিয়ে লোকালয়ে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৭ ঘণ্টা, মে ৩০, ২০২১
আরেকটি লজ্জাবতী বানর পথ হারিয়ে লোকালয়ে

হবিগঞ্জ: আরও একটি বিরল প্রজাতির লজ্জাবতী বানরকে লোকালয় থেকে উদ্ধারের পর হবিগঞ্জের চুনারুঘাট সাতছড়ি জাতীয় উদ্যানে অবমুক্ত করা হয়েছে। এ নিয়ে দুইদিনে দুইটি লজ্জাবতী বানর সাতছড়িতে অবমুক্ত হলো।



বন বিভাগের সাতছড়ি রেঞ্জ কর্মকর্তা মাহমুদ হোসেন শনিবার (২৯ মে) দিনগত রাতে এই বানরটিকে সাতছড়িতে অবমুক্ত করেন। সন্ধ্যায় বানরটিকে উদ্ধারের পর দুই ঘণ্টা পর্যবেক্ষণে রেখেছিলেন তিনি।
মাহমুদ হোসেন বাংলানিউজকে বলেন, এই লজ্জাবতী বানরটি বনাঞ্চল থেকে পথ হারিয়ে লোকালয়ে চলে যায়। শনিবার সন্ধ্যায় চুনারুঘাট উপজেলার চন্ডিছড়া চা বাগানের পার্শ্ববর্তী এলাকা স্থানীয়দের সহায়তায় ধরে এনে অবমুক্ত করা হয়েছে।

এর আগে গত বৃহস্পতিবার মাধবপুর থেকে আরেকটি লজ্জাবতী বানর ধরে এনে একই স্থানে অবমুক্ত করা হয়েছিল।

লজ্জাবতী বানর বা বেঙ্গল স্লো লরিসকে ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব নেচারের (আইইউসিএন) ২০২০ সালের তালিকায় সংকটাপন্ন (রেড লিস্ট) প্রজাতি হিসেবে দেখানো হয়েছে।
লজ্জাবতী বানর ছোট আকারের। এটি বেঙ্গল স্লো লরিস নামে পরিচিত। স্তন্যপায়ী শ্রেণীর লরিসিডি পরিবারের সদস্য এই বানর বাংলাদেশের বন্যপ্রাণী আইনের তফসিল-১ অনুসারে সংরক্ষিত প্রাণী।  

লজ্জাবতী বানরের বৈজ্ঞানিক নাম Nycticebus bengalensis। এরা নিশাচর প্রাণী। এই বানর দিনের বেলায় গাছের উঁচু ডালে নিজেদের আড়াল করে উল্টো হয়ে ঝুলে থাকে। লজ্জাবতী বানর কচি পাতা, পোকা-মাকড়, পাখির ডিম খেয়ে থাকে।

বাংলাদেশ সময়: ১৪০৪ ঘণ্টা, মে ৩০, ২০২১
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।