ঢাকা, মঙ্গলবার, ১৯ আশ্বিন ১৪২৯, ০৪ অক্টোবর ২০২২, ০৭ রবিউল আউয়াল ১৪৪৪

পরিবেশ ও জীববৈচিত্র্য

কামারখন্দে ৪ মেছো বাঘের বাচ্চা উদ্ধার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৫ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০২০
কামারখন্দে ৪ মেছো বাঘের বাচ্চা উদ্ধার

সিরাজগঞ্জ: সিরাজগঞ্জের কামারখন্দ উপজেলার জামতৈল ইউনিয়নের কুড়া উদয়পুর এলাকা থেকে ৪টি মেছো বাঘের বাচ্চা উদ্ধার করেছেন পরিবেশবাদী সংগঠন দি বার্ড সেফটি হাউজের সদস্যরা।

বৃহস্পতিবার (৩ ডিসেম্বর) দুপুরে ওই বাচ্চাগুলো উদ্ধার করা হয়।



দি বার্ড সেফটি হাউজের চেয়ারম্যান মামুন বিশ্বাস বলেন, সকাল ১১টার দিকে  আমাদের সিরাজগঞ্জ ফেসবুক গ্রুপে মেছো বাঘের বাচ্চাগুলোর ছবি পোস্ট দেওয়া হয়। এটি আমাদের নজরে এলে সেখানে আমাদের লোকজনকে পাঠিয়ে মা হারা মেছো বাঘের বাচ্চাগুলো উদ্ধার করা হয়। পরে রাজশাহী বিভাগীয় বন্যপ্রাণী পরিদর্শক জাহাঙ্গীর কবিরের পরামর্শ অনুযায়ী বাচ্চাগুলো উদ্ধার করে নিজেদের হেফাজতে নিয়ে দুধ খাওয়ানো হয়েছে।

তিনি আরও বলেন, প্রাণীটিকে (Fishing Cat) অনেক এলাকায় মেছো বাঘ নামেও ডাকে। প্রাণীটি মানুষকে আক্রমণ করে না, বরং মানুষ দেখলে পালিয়ে যায়। তাই এটি নিয়ে ভীত হওয়ার কিছু নেই। বাংলাদেশের প্রায় সর্বত্রই এই প্রাণীটি বিচরণ রয়েছে। জলাভূমি আছে এমন এলাকায় বেশি দেখা যায়। প্রাণীটি মাছ, ব্যাঙ, কাঁকড়া ছাড়াও পোকামাকড় ও ইঁদুর খেয়ে কৃষকের উপকার করে। জনবসতি স্থাপন, বন ও জলাভূমি ধ্বংস, পিটিয়ে হত্যা ইত্যাদি কারণে বিগত কয়েক দশকে এই প্রাণীটির সংখ্যা আশঙ্কাজনকভাবে হ্রাস পেয়েছে।

বাংলাদেশ সময়: ১৭২০ ঘণ্টা, ডিসেম্বর ০৩, ২০২০
এএটি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa