ঢাকা, সোমবার, ২০ অগ্রহায়ণ ১৪২৯, ০৫ ডিসেম্বর ২০২২, ১০ জমাদিউল আউয়াল ১৪৪৪

পরিবেশ ও জীববৈচিত্র্য

চৈত্রের শুরুতেই বাড়ছে তাপমাত্রা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৪ ঘণ্টা, মার্চ ১৭, ২০২০
চৈত্রের শুরুতেই বাড়ছে তাপমাত্রা

ঢাকা: চৈত্র মাসের তৃতীয় দিন চলছে। এ মাসের প্রখর রোদে কাঠও ফেটে চৌচির হয়ে যায় বলে জনশ্রুতি আছে। এবারের চৈত্রও সেই প্রবল প্রতাপ নিয়েই বিরাজ করবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। 

আবহাওয়া অফিস জানায়, আগামী কয়েকদিনের মধ্যে দেশে বৃষ্টির সম্ভাবনা দেখা যাচ্ছে না। অন্যদিকে তাপমাত্রা বাড়ছে।

এক পূর্বাভাসে বলা হয়েছে, বর্তমানে সাগরে সৃষ্ট লঘুচাপের বর্ধিতাংশ গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। আর মৌসুমের স্বাভাবিক লঘুচাপ অবস্থান করছে বঙ্গোপসাগরে। এ অবস্থায় আগামী ২৪ ঘণ্টায় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকবে। দিন ও রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকবে। আগামী ৪৮ ঘণ্টায় এ অবস্থার পরিবর্তন না হলেও, পাঁচ দিনের মধ্যে তাপমাত্রা আরও বাড়বে।

মঙ্গলবার (১৭ মার্চ) ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩১.৭ ডিগ্রি সেলসিয়াস। বাতাসের গতিবেগ পশ্চিম, উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ছিল ৮ থেকে ১২ কিলোমিটার।

মঙ্গলবার (১৭ মার্চ) সন্ধ্যা ৬টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় দেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে টেকনাফে ৩৭.৬ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিন্ম তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেতুলিয়ায় ১১.৫ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া দেশের কোথাও বৃষ্টিপাতের দেখা মেলেনি।  

বাংলাদেশ সময়: ২১৩৭ ঘণ্টা, মার্চ ১৭, ২০২০  
ইইউডি/এইচজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa