ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

কমছে রাতের তাপমাত্রা, প্রকৃতিতে শীতের আগমনী বার্তা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬২২ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১৯
কমছে রাতের তাপমাত্রা, প্রকৃতিতে শীতের আগমনী বার্তা

ঢাকা: দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু অর্থাৎ বর্ষা বাংলাদেশ থেকে আনুষ্ঠানিকভাবে বিদায় নিয়েছে। ফলে কমছে রাতের তাপমাত্রা।

আবহাওয়া অফিস জানিয়েছে, বাংলাদেশ থেকে বর্ষা আনুষ্ঠানিকভাবে বিদায় নিয়েছে বুধবার (১৬ অক্টোবর)। ফলে রাতের তাপমাত্রাও কমছে।

প্রকৃতিতে চলে এসেছে কার্তিক, সঙ্গে নিয়ে এসেছে শীতের আগমনী বার্তাও। রাজধানীর বিভিন্নস্থানে বাতাসে এখন থেকেই হিম হিম অনুভূতি হচ্ছে। গ্রামে পড়ছে শিশির। কুয়াশার দেখাও মিলছে কোথাও কোথাও।

তবে আবহাওয়া অধিদফতর জানিয়েছে, বর্ষা আনুষ্ঠানিক বিদায় নিলেও বৃষ্টিপাত থাকবে আরও কিছু দিন।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) সন্ধ্যা ৭টা পর্যন্ত দেওয়া এক পূর্বাভাসে সংস্থাটি জানিয়েছে, বঙ্গোপসাগরে লঘুচাপের সৃষ্টি হয়েছে। যার বর্ধিতাংশ বিস্তৃত আছে উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত। ফলে ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী, রংপুর, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সারাদিনের তাপমাত্রা অপরিবর্তিত থাকলেও রাতের তাপমাত্রা কমবে।

বুধবার (১৬ অক্টোবর) দেশে সর্বোচ্চ তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গায়, ৩৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয়েছে মাইজদীকোর্টে, ৫৫ মিলিমিটার। আর ঢাকায় বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ৫ মিলিমিটার।

আগামী পাঁচ দিনে বৃষ্টিপাত আরও কমে যাবে। সেই সঙ্গে কমবে তাপমাত্রাও।

কুয়াশা পড়তে শুরু করলেও নদীতে কোনো সতর্কতা নেই।

বাংলাদেশ সময়: ০২১০ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১৯
ইইউডি/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।