ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

জাবিতে ৮ম প্রজাপতি মেলা শনিবার 

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৫ ঘণ্টা, নভেম্বর ২, ২০১৭
জাবিতে ৮ম প্রজাপতি মেলা শনিবার  সংবাদ সম্মেলনে প্রজাপতি মেলার আহ্বায়ক অধ্যাপক মো. মনোয়ার হোসেন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: ‘উড়লে আকাশে প্রজাপতি, প্রকৃতি পায় নতুন গতি’ স্লোগানে অষ্টম বারের মতো প্রজাপতি মেলা আয়োজন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) প্রাণিবিদ্যা বিভাগ।

বৃহস্পতিবার (২ নভেম্বর) বিকেল ৩ টায় এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান প্রজাপতি মেলার আহ্বায়ক অধ্যাপক মো. মনোয়ার হোসেন।

তিনি জানান, প্রতি বছরের মতো এবারও প্রজাপতি সংরক্ষণে গণসচেতনতা বাড়াতে শনিবার (৪ নভেম্বর) প্রজাপতি মেলার আয়োজন করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সামনে প্রজাপতি মেলার উদ্বোধন করবেন উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম। সকাল সাড়ে ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এ মেলা চলবে।  

মেলায় ‘ইয়াং বাটারফ্লাই ইনথুসিয়াস্ট অ্যাওয়ার্ড’ দেওয়া হবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যায়ের লোক প্রশাসনের শিক্ষার্থী আফলাতুন কায়সারকে। এছাড়া প্রজাপতির চোখ ও কালার ভিশনের গবেষণায় সার্বিক অবদানের জন্য জাপানের গ্রাজুয়েট ইউনিভার্সিটি ফর অ্যাডভান্সড স্টাডিজের অধ্যাপক কেনটারো আরিকাওয়াকে ‘বাটারফ্লাই অ্যাওয়ার্ড-২০১৭’ দেওয়া হবে।  

এবারের মেলায় দিনব্যাপী আয়োজনের মধ্যে রয়েছে, র‌্যালি, প্রজাপতি বিষয়ক ছবি আঁকা প্রতিযোগিতা (শিশু-কিশোরদের জন্য), প্রজাপতির আলোকচিত্র প্রদর্শনী, প্রজাপতি বিষয়ক আলোকচিত্র প্রতিযোগিতা, হাট দর্শন (জীবন্ত প্রজাপতি প্রদর্শন), অরিগামি প্রজাপতি, প্রজাপতির আদলে ঘুড়ি উড্ডয়ন, বারোয়ারি বিতর্ক (প্রজাপতি ও জলবায়ু পরিবর্তন), প্রজাপতি চেনা প্রতিযোগিতা, প্রজাপতি বিষয়ক ডকুমেন্টারি প্রদর্শনী, পুরস্কার বিতরণ ও সমাপনী অনুষ্ঠান।

২০১০ সাল থেকে প্রাণিবিদ্যা বিভাগের উদ্যোগে ধারাবাহিকভাবে এ মেলার আয়োজন করা হচ্ছে।  

বাংলাদেশ সময়: ১৫৪৬ ঘণ্টা, নভেম্বর ০২, ২০১৭
এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।