ঢাকা, বুধবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৯ মে ২০২৪, ২০ জিলকদ ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

বৃষ্টি থাকবে সারাদিন, খানিক কমবে শনিবার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০১৭
বৃষ্টি থাকবে সারাদিন, খানিক কমবে শনিবার শুক্রবারের বৃষ্টি, ছবি: সুমন শেখ

ঢাকা: মৌসুমী বায়ুর প্রভাবে বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) বিকেল থেকেই রাজধানীসহ সারাদেশে ভারী বর্ষণ শুরু হয়েছে। শুক্রবারও (২৯ সেপ্টেম্বর) এর রেশ থাকবে। এদিন হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হবে। তবে কোথাও কোথাও ভারী বর্ষণ হতে পারে।

অবশ্য শনিবার (৩০ সেপ্টেম্বর) থেকে বৃষ্টি খানিকটা কমতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

বঙ্গোপসাগরে গভীর সঞ্চরণশীল মেঘমালা তৈরি এবং বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকার ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার আশঙ্কায় সমুদ্র বন্দরসমূহে তিন নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

পাশাপাশি দেশের নদীগুলোতে এক নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়া অফিস বলছে, বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা থেকে শুরু হয়ে শুক্রবার ভোর ৬টা পর্যন্ত রাজধানীতে ৯৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে। তবে সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে চাঁদপুরে; ১১০ মিলিমিটার। এছাড়াও ভোলায় ৮৯ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

এদিকে ঝড়ো হওয়া ও ভারী বৃষ্টির কারণে ঢাকার রাস্তাগুলোতে পানি জমে রয়েছে। রাস্তায় রাস্তায় গাছ ভেঙে পড়ে রয়েছে। ছুটির দিন হলেও যাত্রীদের ভোগান্তি পোহাতে হচ্ছে।  

আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ বজলুর রশিদ বাংলানিউজকে জানান, উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় গভীর সঞ্চরণশীল মেঘমালা তৈরি হচ্ছে। উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরসমূহের উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।
চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরসমূহকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।
 
উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরা নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলেছে আবহাওয়া অফিস।
 
এদিকে, সাগরে গভীর সঞ্চরণশীল মেঘমালার কারণে দেশের বিভিন্নস্থানে বৃষ্টিপাত শুরু হয়েছে। বিকেলে ঢাকার বিভিন্ন স্থানেও বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অফিস।  

আবহাওয়া অফিস জানিয়েছে, মৌসুমী বায়ুর অক্ষ উত্তরপ্রদেশ, বিহার, হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত। এর একটি বর্ধিতাংশ উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের মাঝারি অবস্থায় বিরাজ করছে।
 
পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায়; রাজশাহী এবং রংপুর বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজধসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

সাগরে গভীর সঞ্চরণশীল মেঘমালা, বন্দরে ৩ নম্বর সংকেত

বাংলাদেশ সময়: ০৮৩৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০১৭
এমএফআই/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।