ঢাকা, বুধবার, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৯ মে ২০২৪, ২০ জিলকদ ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

লাউয়াছড়ায় কাটা পড়েছে বিশালাকৃতির অজগর

বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন, ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৭ ঘণ্টা, আগস্ট ১৮, ২০১৭
লাউয়াছড়ায় কাটা পড়েছে বিশালাকৃতির অজগর লাউয়াছড়ায় ট্রেনে কাটা পড়া বিরল প্রজাতির অজগর, ছবি : বাংলানিউজ

মৌলভীবাজার: লাউয়াছড়া জাতীয় উদ্যানে ট্রেনে কাটা পড়ে মারা গেল বিরল প্রজাতির একটি বিশালাকৃতির অজগর (Rock Python)। অজগরটি দৈর্ঘ্যে প্রায় ৩ মিটার (দশ ফুট)।

নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্র অজগরের ছবি মোবাইলে ধারণ করেন। লাউয়াছড়া জাতীয় উদ্যানের বাঘমারা বিটের রেললাইনে শুক্রবার (১৮ আগস্ট) আনুমানিক সকাল ১১টার দিকে মৃত অজগরটিকে দেখতে পান ওই সূত্র।

তবে তিনি অজগরটির মাথা খুঁজে পাননি।

এ বিষয়ে যোগাযোগ করা হলে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের সহকারী বন সংরক্ষক (এসিএফ) তবিবুর রহমান ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, আমি শুক্রবার দুপুরের দিকে ঘটনাটি শুনেছি। তবে এখন পর্যন্ত ছবি সংগ্রহ করতে পারিনি।

পৃথিবীর দ্বিতীয় ও ভারী সরীসৃপ অজগর। এরা সাধারণত ৩-৪ মিটার হয়। তবে সর্বোচ্চ ৭.৫ মিটার দৈর্ঘ্য পর্যন্ত রেকর্ড রয়েছে। এরা আমাদের দেশের সিলেট এবং চট্টগ্রামের বিভিন্ন চির সবুজ বন বা জঙ্গলে বিচরণ করে। মূলত এরা নিশাচর প্রাণী, তবে দিনের বেলাতে স্যাঁতস্যাঁতে জায়গায় এদের দেখা যায়।

ছোট থেকে বড় স্তন্যপায়ী প্রাণী, বিভিন্ন আকৃতির পাখি, বিশেষ করে হরিণ, শুকর, খরগোশ, ইঁদুর প্রভৃতি অজগরের খাদ্য তালিকায় রয়েছে।

বাংলাদেশ সময়: ০২৫৪ ঘণ্টা, আগস্ট ১৯, ২০১৭
বিবিবি/এমজেএফ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।