ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

তাহিরপুরে বিরল প্রজাতির প্রাণী আটক

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৪ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০১৭
তাহিরপুরে বিরল প্রজাতির প্রাণী আটক বিরল প্রজাতির প্রাণী

সুনামগঞ্জ: সুনামগঞ্জের তাহিরপুর উপজেলায় বিরল প্রজাতির একটি বন্যপ্রাণী ধরা পড়েছে। মঙ্গলবার (০৩ জানুয়ারি) প্রাণীটি সুনামগঞ্জ বন বিভাগ সিলেট বন বিভাগের কাছে হস্তান্তর করেছে।

এর আগে সোমবার (০২ জানুয়ারি) তাহিরপুর উপজেলার বড়দল উত্তর ইউনিয়নের ব্রাহ্মণগাঁও (টেটিয়াপাড়া) গ্রামে স্থানীয়দের হাতে ধরা পড়ে প্রাণীটি।

স্থানীয় সূত্রে জানা যায়, ব্রাহ্মণগাঁও গ্রামের বাসিন্দা আবু বক্কর তার বসতবাড়ির চাউর গাছের ডালে একটি বিরল প্রজাতির প্রাণী দেখতে পায়।

পরে স্থানীয়দের সহযোগিতায় গাছের ডাল কেটে পিটিয়ে আহত অবস্থায় প্রাণীটিকে আটক করে।
 
প্রাণীটি দেখতে কাল, লম্বায় প্রায় পাঁচ ফুট। পরে প্রাণীটিকে বন বিভাগের কর্মকর্তার কাছে হস্তান্তর করা হয়।

জেলা বন বিভাগের কর্মকর্তা সাইফুল ইসলাম বাংলানিউজকে বলেন, এই বন্য প্রাণীটি বিরল, এটিকে কেউ আগে কখনো দেখেনি। ধারণা করা হচ্ছে, রাতে প্রাণীটি ভারত থেকে বাংলাদেশ সীমান্তে ঢুকে পড়ে। পরে পথ হারিয়ে সম্ভবত লোকালয়ে চলে আসে। প্রাণীটি মাংসাশী মানুষের ক্ষতি করতে পারে এমন আশঙ্কায় আমরা সুনামগঞ্জের কোন বনে ছাড়িনি। সিলেট বন বিভাগের কাছে হস্তান্তর করেছি। তারা লাউয়াছড়া বা অন্য কোনো বনে প্রাণীটিকে অবমুক্ত করবে।

বর্তমানে প্রাণীটিকে চিকিৎসা দেওয়া হয়েছে। প্রাণীটি পুরোপুরি সুস্থ আছে যে কোন সময় এটিকে অবমুক্ত করা হতে পারে।

বাংলাদেশ সময়: ২০১৬ ঘণ্টা, জানুয়ারি ০৩, ২০১৭
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।