ঢাকা, বৃহস্পতিবার, ৪ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

শীত আর ঘন কুয়াশার চাদরে নববর্ষের প্রথম সকাল

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩২ ঘণ্টা, জানুয়ারি ১, ২০১৭
শীত আর ঘন কুয়াশার চাদরে নববর্ষের প্রথম সকাল রাজপথে ঘন কুয়াশার রাজত্ব। ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: নববর্ষের প্রথম সূর্য, প্রথম সকালও। নব সম্ভাবনার প্রত্যাশায় উদয় হয়েছে বলে সূর্যরাজের অভিবাদন আর স্বাগতধ্বনিই পাওয়ার কথা। কিন্তু প্রকৃতির গায়ে যে এখন শীতের সাজ। হোক শীত, তাই বলে একেবারে জাঁকানো শীত আর ঘন কুয়াশার চাদর দিয়ে আবৃত করে রাখতে হবে রবিরাজকে? 

রোববার (১ জানুয়ারি) নতুন বছর ২০১৭ সালের প্রথম দিন। আবহাওয়া অফিস যে পূর্বাভাস দিয়েছিল আগের দিন, ঠিক তা মেনেই যেন সূর্যকে চোখ মেলে তাকাতে দীর্ঘক্ষণ বাধা দিয়ে রাখতে চাইলো ঘন কুয়াশা।

জাঁকানো শীতের দাপটে খোদ সূর্যও বুঝি ইচ্ছে করে ঘুম ভাঙতে চাইছিলো না!

আগের দিনের হিসাবে ভোর ৬টা ১৬ মিনিটে রোববারের সূর্যোদয় হওয়ার কথা। কিন্তু তারও আধঘণ্টা পেরোলেও কুয়াশার দাপটে গাড়ির হেডলাইট জ্বালিয়েও পথ চলা যাচ্ছিল না ঢাকা-আরিচা মহাসড়কে।  

৬টা ৫০ মিনিটে সাভারের বোয়ালিয়রপুর থেকে বাংলানিউজের এক পাঠকের পাঠানো ছবিতেই তা-ই তো স্পষ্ট হয়ে ওঠে। রবিরাজের নবপ্রভাতে এ যে কুয়াশার রাজত্ব। কুয়াশার এই দাপটে যানবাহনগুলোকে চলাচল করতে হচ্ছিল তাই হেডলাইট জ্বালিয়ে ধীরগতিতে।

পৌষের মাঝামাঝি সময় পার হয়ে এখন প্রকৃতিতে একেবারে জাঁকানো শীত আসতে শুরু করেছে। শনিবার তার টের পাওয়া গেছে খানিকটা। রোববারের ভোরবিহানে শীত-কুয়াশা এলো আরও দাপুটে হয়ে।

আবহাওয়া অধিদফতরের তথ্য, এখন উত্তুরে হাওয়া ঢুকছে রাজধানীসহ সারাদেশে৷ শনিবার (৩১ ডিসেম্বর) বছরের শেষ দিনে ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫ ডিগ্রি সেলসিয়াস, আর দেশের মধ্যে সবচেয়ে কম ছিল তেতুঁলিয়ায় ১০ দশমিক ২ ডিগ্রি। ।

এখন আবহাওয়া অধিদফতরের পূর্বাভাসে বলা হচ্ছে, নববর্ষের শুরু থেকেই শীতের কাঁপুনি থাকবে প্রকৃতিতে। ৪-৫ জানুয়ারি উত্তুরে হাওয়ায় ভর করে আরও শীতল হবে প্রকৃতি৷ ওই দু’দিনে উত্তরাঞ্চলে ৯ দশমিক ৪ ডিগ্রিও নেমে যেতে পারে তাপমাত্রা। পাল্লা দিয়ে রাজধানীতেও তাপমাত্রা নেমে যেতে পারে ১৩ ডিগ্রির নিচে। আর তীব্র শীতের সূচনাটা তখন থেকেই হবে।  

এই ধারাবাহিকতায় ৯ জানুয়ারি ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা হতে পারে ১২ ডিগ্রি থাকা। সেটা কমতে কমতে ১৩ জানুয়ারি নাগাদ ১১-১০ ডিগ্রিতেও নেমে যেতে পারে। পাল্লা দিয়ে উত্তরাঞ্চলে তাপমাত্রা নেমে যাবে হাঁড়কাপানো ৮-৭ ডিগ্রিতে।

খুব বড় কোনো বদল না হলে আগামী ২৪ জানুয়ারি পর্যন্ত এ অবস্থা বজায় থাকবে। এমনকি নববর্ষের প্রথম মাসটাই শীতার্ত হয়ে থাকতে পারে বাংলাদেশ।

বাংলাদেশ সময়: ০৭২৭ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।