ঢাকা, বৃহস্পতিবার, ১৯ মাঘ ১৪২৯, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১০ রজব ১৪৪৪

পরিবেশ ও জীববৈচিত্র্য

আন্দামান থেকে বঙ্গোপসাগরের দিকে এগোচ্ছে ‘নাডা’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫১ ঘণ্টা, নভেম্বর ৩, ২০১৬
আন্দামান থেকে বঙ্গোপসাগরের দিকে এগোচ্ছে ‘নাডা’ ছবি: সংগৃহীত

ঢাকা: বুধবার (২ নভেম্বর) থেকে আন্দামান সাগরে সৃষ্ট নিম্নচাপ ‘নাডা’ উত্তর পশ্চিম দিকে সরে বঙ্গোপসাগরের দিকে অগ্রসর হচ্ছে। বর্তমানে এটি দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরের কাছাকাছি অবস্থান করছে।

‘নাডা’ ক্রমশ গভীর নিম্নচাপ হয়ে ঘূর্ণিঝড় আকারে আছড়ে পড়তে পারে বাংলাদেশের দক্ষিণাঞ্চল ও পশ্চিমবঙ্গ-উড়িষ্যা উপকূলে।

আবহাওয়া অধিদফতরের সর্বশেষ বুলেটিন বলছে, নিম্নচাপটি চট্টগ্রাম বন্দর থেকে  ১১শ’ ৩০ কিলোমিটার, কক্সবাজার বন্দর থেকে ১ হাজার ৭০ কিলোমিটার, মংলা বন্দর থেকে ১ হাজার ৫৫ কিলোমিটার ও পায়রা বন্দর থেকে ১ হাজার ৩৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিম এলাকায় অবস্থান করছে।

অধিদফতরের বুলেটিনে জানানো হচ্ছে, নিম্নচাপ এলাকায় সমুদ্র উত্তাল রয়েছে এবং তা ক্রমেই বাংলাদেশ ও ভারত উপকূলের দিকে অগ্রসর হচ্ছে। তবে এখন পর্যন্ত বন্দরগুলোকে কোনো সতর্ক সংকেত দেখাতে বলা না হলেও সব ধরনের নৌযানকে উপকূল থেকে ৪০-৫০ কিলোমিটারের কাছাকাছি চলাচলের পরামর্শ দেওয়া হয়েছে।

অধিদফতরের বৃহস্পতিবার (৩ নভেম্বর) বেলা সাড়ে ৩টার এ বুলেটিনে আরও বলা হয়েছে, যেকোনো সময় পরিস্থিতি খারাপ হতে পারে এবং তিন নম্বর সতর্ক সংকেত জারি হতে পারে। এই নিম্নচাপের প্রভাবে আকাশ মেঘলা রয়েছে এবং ঢাকা, চট্টগ্রাম, খুলনা ও বরিশাল বিভাগে বৃষ্টিপাতের আশঙ্কা রয়েছে।

নিম্নচাপটিকে ‘নাডা’ নাম দিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম। তারা বলছে, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপের জেরে এরইমধ্যে পশ্চিমবঙ্গজুড়ে বৃষ্টিপাত শুরু হয়েছে। বৃহস্পতিবার দুপুর থেকেই আকাশ কালো করে মুষলধারে বৃষ্টি নেমেছে কলকাতায়। বৃষ্টির তীব্রতা এতটাই ছিল যে, উত্তর ও মধ্য কলকাতার বিভিন্ন রাস্তায় পানি জমে যায়। পানি জমে যায় দক্ষিণ কলকাতার বিভিন্ন রাস্তায়ও। কলকাতার পাশাপাশি বৃষ্টি হয় হাওড়া, হুগলি এবং দুই ২৪ পরগনার বিভিন্ন জায়গায়ও।

ভারতীয় আবহওয়াবিদরা বলছেন, পারাদ্বীপ থেকে ৭৫০ কিলোমিটার দূরে গভীর নিম্নচাপ তৈরি হয়েছে। আর তার জেরেই উড়িষ্যা এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গের দিকে ধেয়ে আসতে চলেছে ‘নাডা’। এর প্রভাবেই বৃহস্পতিবার দুপুর থেকে বৃষ্টি শুরু হয়েছে। আগামী ২৪ ঘণ্টার মধ্যে এই ঘূর্ণিঝড় পশ্চিমবঙ্গের ধার ঘেঁষে বাংলাদেশ উপকূলে আছড়ে পড়তে পারে।

বাংলাদেশ সময়: ১৮৩৪ ঘণ্টা, নভেম্বর ০৩, ২০১৬
আরএম/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa