ঢাকা, শনিবার, ১৪ মাঘ ১৪২৯, ২৮ জানুয়ারি ২০২৩, ০৫ রজব ১৪৪৪

পরিবেশ ও জীববৈচিত্র্য

বাংলাদেশে প্রথম জন্ম নিলো ক্যাঙ্গারুছানা!

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২২ ঘণ্টা, নভেম্বর ১, ২০১৬
বাংলাদেশে প্রথম জন্ম নিলো ক্যাঙ্গারুছানা!

গাজীপুর: বাংলাদেশে প্রথম ক্যাঙ্গারুছানা জন্ম নিয়েছে গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে।

ছানাটি গত মে মাসে জন্ম নিলেও রোগব্যাধির আক্রমণ থেকে রক্ষা ও নিরাপত্তার কথা ভেবে বিষয়টি এতদিন গোপন রাখা হয়েছিলো।

এত দিন মায়ের থলেতে ছিলো ক্যাঙ্গারুছানাটি। দুই মাস আগে থলে থেকে বের হলে ছানাটিকে নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়।

বঙ্গবন্ধু সাফারি পার্কে ২০১৪ সালের আগস্ট মাসে দক্ষিণ আফ্রিকা থেকে দুটি নারী ও একটি পুরুষ ক্যাঙ্গারু আনা হয়। দুটি মেয়ে ক্যাঙ্গারুর মধ্যে একটি গত ৪ মে বাচ্চা প্রসব করে। এতদিন বাচ্চাটি মায়ের পেটের থলেতে ছিলো। গত আগস্ট মাসের শেষের দিকে বাচ্চাটি থলে থেকে প্রথম বের হয়।

এদের খাবারসহ যাবতীয় তত্ত্বাবধায়নের দায়িত্বে রয়েছেন কিপার মাসুদ হাওলাদার, জানান সাফারি পার্কের বন্যপ্রাণী তত্ত্বাবধায়ক আনিসুর রহমান।

পার্কের আরেক তত্ত্বাবধায়ক সরোয়ার হোসেন খান জানান, ‘রেড ক্যাঙ্গারু’ প্রজাতির এই ক্যাঙ্গারুগুলোকে এখানে কলমি শাক, গাজর, পাকা কলা, আপেল, শসা, কচি ঘাস ও বিভিন্ন শস্যদানা খেতে দেওয়া হয়। বাচ্চাকে আলাদা খাবার দেওয়া হচ্ছে না। সে মায়ের দুধ খেয়ে বড় হচ্ছে। সাধারণত এরা ২৩৫ দিন মায়ের দুধ পান করে।

নাতিশীতোষ্ণ অঞ্চলের তৃণভোজী স্তন্যপায়ী প্রাণী ক্যাঙ্গারুর মূল আবাসস্থল অস্ট্রেলিয়ায়। এছাড়া নিউ গিনি, তাসমানিয়ার আশপাশের দ্বীপগুলোতে এদের দেখা মেলে। প্রাকৃতিক পরিবেশে ক্যাঙ্গারু ১২ থেকে ১৬ বছর এবং আবদ্ধ অবস্থায় ২০ বছর পর্যন্ত বাঁচে।


আনিসুর রহমান বলেন, সুস্থ-সবল ক্যাঙ্গারু দুই বছরে তিনবার বাচ্চা প্রসব করে। এরা প্রজননের জন্য মিলিত হওয়ার মাত্র ৩৩ দিনের মধ্যে বাচ্চা দেয়। প্রসবের সময় ক্যাঙ্গারুছানার আকার থাকে তিন-চার সেন্টিমিটার। শরীর থাকে লোমহীন, গোলাপি রঙের। জন্মের পর এরা মায়ের পেটের থলেতে থেকে স্তনের দুধ পান করে ধীরে ধীরে বড় হয়ে ওঠে। তিন মাস পরে থলে থেকে মুখ বের করে।

চার মাস বয়স হলে এদের লোম ও হাত-পা দৃশ্যমান হয়, ক্যাঙ্গারুছানা চলাফেরার করতে পারে- তখন সে থলে থেকে বাইরে বের হয়ে আসে। তবে দৌড়-ঝাঁপ শেষে আবার থলেতে অবস্থান নেয়। পৃথিবীতে ৩০ প্রজাতির ও আছে।

বঙ্গবন্ধু সাফারি পার্কের প্রধান তত্ত্বাবধায়ক সহকারী বন সংরক্ষক মো. সাহাবুদ্দিন বলেন, ক্যাঙ্গারু দম্পতির ঘরে বাচ্চা এসেছে। এর আগে গত বছর সিংহী বাচ্চা প্রসব করেছে। কিছুদিন আগে সাদা ময়ূর পাঁচটি বাচ্চা দিয়েছে। সব কিছু ঠিক থাকলে শিগগিরই জিরাফ ও সিংহ দম্পতির সংসারে নতুন অতিথি আসবে।

বাংলাদেশ সময়: ০৭২০ ঘণ্টা, নভেম্বর ০১, ২০১৬
এটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa