ঢাকা, সোমবার, ১ বৈশাখ ১৪৩১, ১৫ এপ্রিল ২০২৪, ০৫ শাওয়াল ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

ধুনটে ধরা পড়লো গন্ধগোকুল

উপজেলা করসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪০ ঘণ্টা, জুলাই ২৯, ২০১৬
ধুনটে ধরা পড়লো গন্ধগোকুল ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ধুনট (বগুড়া): বগুড়ার ধুনট পৌর এলাকার চরপাড়া গ্রামের ব্যবসায়ী শাহীন আলমের বাড়িতে ধরা পড়েছে গন্ধগোকুল নামে একটি বন্যপ্রাণী।

শুক্রবার (২৯ জুলাই) সকাল ৮টার দিকে খাবারের সন্ধানে লোকালয়ে এসে ধরা পড়ে এ প্রাণীটি।

ব্যবসায়ী শাহীন আলম বাংলানিউজকে জানান, সকালে বাড়ির পাশে রাস্তায় খাবারের সন্ধানে ঘোরাফেরা করতে ছিল প্রাণীটি। এ অবস্থায় প্রাণীটিকে ধরে নিরাপদ স্থানে রাখা হয়েছে। প্রায় তিন ফুট দৈর্ঘ্য প্রাণীর শরীরে ডোরাকাটা দাগ রয়েছে। প্রাণীটি বাঘসেইল্লা কিংবা বাঘডাসা গোত্রের গন্ধগোকুল নামে পরিচিত।

এ বিষয়টি ধুনট পৌরসভার মেয়র ও উপজেলা প্রাণী সম্পদ বিভাগের কর্মকর্তাদের অবহিত করা হয়েছে।    

ধুনট পৌরসভার মেয়র এজিএম বাদশাহ বাংলানিউজকে জানান, জনতার হাতে আটক বন্যপ্রাণীটি চিকিৎসার ব্যবস্থাসহ সংরক্ষণের জন্য বগুড়ার অতিরিক্ত জেলা প্রশাসক ও বন বিভাগের কর্মকর্তার সহযোগিতা চাওয়া হয়েছে।

ধুনট উপজেলার ভারপ্রাপ্ত প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. আনোয়ারুল হক বাংলানিউজকে জানান, খাবারের সন্ধানেই গন্ধগোকুল নামে এ বন্যপ্রাণীটি লোকালয়ে প্রবেশ করেছে। জরুরিভাবে চিকিৎসাসহ প্রাণীটি সংরক্ষণের ব্যবস্থা করা হবে।

গন্ধগোকুল এরা নিশাচর প্রাণী। প্রাণীটি সাধারণত সকাল ও বিকেলে খাবারের সন্ধানে বের হয়। এদের খাদ্য তালিকায় রয়েছে- ইঁদুর, পাখি, ব্যাঙ ও পোকামাকড়সহ বিভিন্ন ফল।

বাংলাদেশ সময়: ১৩৩৫ ঘণ্টা, জুলাই ২৯, ২০১৬
আরবি/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।