ঢাকা, সোমবার, ২ বৈশাখ ১৪৩১, ১৫ এপ্রিল ২০২৪, ০৫ শাওয়াল ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

পরিবেশ রক্ষায় দরকার ইতিবাচক দৃষ্টিভঙ্গি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৯ ঘণ্টা, জুন ২, ২০১৬
পরিবেশ রক্ষায় দরকার ইতিবাচক দৃষ্টিভঙ্গি ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: পরিবেশ রক্ষায় সবাইকে নিজ নিজ অবস্থান থেকে ইতিবাচক দৃষ্টিভঙ্গি নিয়ে কাজ করার আহ্বান জানিয়েছেন বন ও পরিবেশমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু।

 

বৃহস্পতিবার (২ জুন) সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদ মিলনায়তনে আয়োজিত সেমিনার ও আলোকচিত্র প্রদর্শনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগ, বন ও পরিবেশ মন্ত্রণালয়, পরিবেশ অধিদপ্তর এবং বাংলাদেশ এনভায়রনমেন্টাল লয়ার্স অ্যাসোসিয়েশন (বেলা) যৌথভাবে এর আয়োজন করে।

পরিবেশমন্ত্রী বলেন, মানুষ হিসেবে টিকে থাকার জন্য পরিবেশের ভারসাম্য রক্ষা করা অত্যন্ত প্রয়োজন। তবে এজন্য নেতিবাচক মনোভাব থেকে বের হয়ে আসতে হবে। যা আছে সেখান থেকে আমাদের ইতিবাচক দৃষ্টিভঙ্গি নিয়ে শুরু করতে হবে।

আনোয়ার হোসেন মঞ্জু বলেন, কোনো কিছুই অসম্ভব নয়। আমরা পারবো, এই মনোভাব ধরে রেখে কাজ করতে হবে। একসময় সারাদেশে বাঘ ছিল, এখন তা শুধু সুন্দরবনে গিয়ে ঠেকেছে। বাংলাদেশের ঐতিহ্য বাঘ রক্ষায় আমাদের সবাইকে সম্মিলিতভাবে কাজ করতে হবে।

এ সময় তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ দেশের শিক্ষিত জনগোষ্ঠীকে পরিবেশ রক্ষায় ইতিবাচক ভূমিকা পালন করার আহ্বান জানান।

সেমিনারে সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক। তিনি বলেন, পরিবেশ সচেতনতা না বাড়লে ৭শ‘ থেকে সাড়ে ৭শ’ কোটি মানুষের এই পৃথিবী ধ্বংস হয়ে যাবে। পৃথিবী একটাই, তাই এটাকে এশিয়া, ইউরোপ, আমেরিকায় ভাগ করলে চলবে না। পৃথিবীকে রক্ষায় দ্রুত কার্বন নিঃসরণ নিয়ন্ত্রণ করতে হবে।

সেমিনারে বেলা’র প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান ‘বন ও বন্য প্রাণী সংরক্ষণ’ বিষয়ে, বন্য প্রাণী ও প্রকৃতি সংরক্ষণের পরিচালক অসিত রঞ্জন পাল ‘বন্য প্রাণী সংরক্ষণ ও বন ব্যবস্থাপনা’ বিষয়ে এবং প্রাণী বিশেষজ্ঞ অধ্যাপক আনোয়ারুল ইসলাম ‘বাঘ সংরক্ষণ’ বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন।

সেমিনারে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বন ও পরিবেশ মন্ত্রণালয়ের সচিব ড. কামাল উদ্দিন আহমেদ, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক রইছউল আলম মন্ডল, বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক হাফিজা খাতুন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫১৭ ঘণ্টা, জুন ০২, ২০১৬
এইচআর/জিসিপি/এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।