ঢাকা, সোমবার, ২ বৈশাখ ১৪৩১, ১৫ এপ্রিল ২০২৪, ০৫ শাওয়াল ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

লাউয়াছড়ায় প্রতিমন্ত্রীর হাতে অবমুক্ত বিপন্ন বনরুই

এনভায়রনমেন্ট স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬০৫ ঘণ্টা, মে ৮, ২০১৬
লাউয়াছড়ায় প্রতিমন্ত্রীর হাতে অবমুক্ত বিপন্ন বনরুই

শ্রীমঙ্গল (মৌলভীবাজার): শ্রীমঙ্গলের লাউয়াছড়া জাতীয় উদ্যানের বিপন্নপ্রাণি বনরুই (Pangolin) অবমুক্ত করা হয়েছে। এ অবমুক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জনপ্রশাসন বিভাগের প্রতিমন্ত্রী ইসমত আরা সাদেক।

শনিবার (৭ মে) সন্ধ্যা ৬টায় লাউয়াছড়া জাতীয় উদ্যানের ডাকবাংলোর পাশ্ববর্তী বনে বনরুইটিকে ছেড়ে দেওয়া হয়। এ সময় দু’টি অজগর (Python) সাপ, একটি লজ্জাবতী বানর (Bengal slow loris) এবং একটি বনবিড়াল (Leopard Cat) অবমুক্ত করা হয়।

মৌলভীবাজার জেলা প্রশাসক (ডিসি) মো. কামরুল হাসান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) প্রকাশ কান্তি চৌধুরী, বন্যপ্রাণি ব্যবস্থাপনা ও  প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মিহির কুমার দো, বন্যপ্রাণি ব্যবস্থাপনা ও  প্রকৃতি সংরক্ষণ বিভাগের সহকারী বন সংরক্ষক (এসিএফ) মো. তবিবুর রহমান, বন্যপ্রাণি সেবা ফাউন্ডেশনের চেয়ারম্যান সিতেশ রঞ্জন দেব, বন্যপ্রাণি সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন।

সূত্র জানায়, প্রতিমন্ত্রী ইসমত আরা সাদেক তিন দিনের সিলেট সফরের দ্বিতীয় দিনে বড়লেখার মাধবকুন্ড জলপ্রপাত এবং কমলগঞ্জের মাধবপুর লেক হয়ে লাউয়াছড়া জাতীয় উদ্যানে আসেন।

মৌলভীবাজার বন্যপ্রাণি ব্যবস্থাপনা সূত্র জানায়, বনরুই আশযুক্ত প্রাণী। এদের প্রধান খাবার পিঁপড়া এবং পিঁপড়াজাতীয় কীট। পৃথিবীতে সাত প্রজাতির বনরুইয়ের মাঝে এশিয়ায় তিন প্রজাতির বনরুই পাওয়া যায়।

বাংলাদেশ সময়: ০৫৫৫ ঘণ্টা, মে ০৮, ২০১৬
বিবিবি/এমজেএফ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।