ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

গোদাগাড়ীতে পালিত হবে ব্যাঙ দিবস

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৪১ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০১৬
গোদাগাড়ীতে পালিত হবে ব্যাঙ দিবস

রাজশাহী: রাজশাহীর গোদাগাড়ী উপজেলায় আগামী ৩০ এপ্রিল পালিত হবে বিশ্ব ব্যাঙ দিবস।

 

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের একদল শিক্ষার্থীদের দ্বারা পরিচালিত প্রাণী ও পরিবেশবাদী সংগঠন ‘ন্যাচার আই’ গোদাগাড়ীতে এই প্রথম ব্যাঙ দিবস উপলক্ষে নানা কর্মসূচি হাতে নিয়েছে।


 
বাংলাদেশে দু’টি স্থানে ব্যাঙ দিবস পালন করবে ন্যাচার আই। এর মধ্যে একটি গোদাগাড়ী স্কুল অ্যান্ড কলেজে ও অপরটি সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে। ৩০ এপ্রিল সকাল ৯টায় গোদাগাড়ীতে বর্ণাঢ্য শোভাযাত্রার মধ্য দিয়ে অনুষ্ঠানের শুরু হবে।

আয়োজনের মধ্যে রয়েছে ব্যাঙের উপকারিতা তুলে ধরে প্রামাণ্যচিত্র প্রদর্শন, আলোচনা সভা, উপস্থিত বক্তব্য,  চিত্রাংকন, উন্মুক্ত কুইজ ও রচনা প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী। ওয়াইল্ডলাইফ কনজারভেশন টিম বাংলাদেশ এসব আয়োজনে সহযোগিতায় থাকবে।

আয়োজকেরা বাংলানিউজকে জানান, অনুষ্ঠানে বাংলাদেশের প্রাণী বিশেষজ্ঞরা শিক্ষার্থীদের সামনে ব্যাঙের উপকারিতা তুলে ধরবেন।

ন্যাচার আই’র প্রতিষ্ঠাতা জায়িদুল ইসলাম বলেন, জলবায়ু পরিবর্তনের বিরুপ প্রভাবে বিশ্বের প্রায় সব দেশ থেকে বহু প্রজাতির ব্যাঙ এরই মধ্যে বিলুপ্ত হয়ে গেছে।
 
বাংলাদেশে মাত্র কয়েক প্রজাতির ব্যাঙ টিকে আছে। প্রকৃতি থেকে ব্যাঙ কমে যাওয়ায় এর প্রভাব পড়ছে সমগ্র প্রাণীজগতের খাদ্য শৃঙ্খলে। তাই প্রকৃতিতে ব্যাঙকে টিকিয়ে রাখতে জনসচেতনতা তৈরিতে কাজ করে যাচ্ছে ন্যাচার আই।

তাদের এই কার্যক্রমের মাধ্যমে ব্যাপকভাবে জনসচেতনতা তৈরি করা গেলে প্রকৃতিতে ব্যাঙকে টিকিয়ে রক্ষা সম্ভব বলে মনে করেন তিনি।

বাংলাদেশ সময়: ২৩৩৫ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০১৬
এসএস/এএটি/এসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।