ঢাকা, মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

চিকিৎসা পেয়ে আকাশে উড়ল ‘এশীয় শামুকখোল’

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫০ ঘণ্টা, জুন ১৯, ২০২৩
চিকিৎসা পেয়ে আকাশে উড়ল ‘এশীয় শামুকখোল’

হবিগঞ্জ: হবিগঞ্জের মাধবপুর উপজেলায় একটি অসুস্থ ‘এশীয় শামুকখোল’ বা ‘শামুকভাঙ্গা’ পাখিকে চিকিৎসা দিয়ে আকাশে অবমুক্ত করা হয়েছে।  

সোমবার (১৯ জুন) সকালে উপজেলার চৌমুহনী ইউনিয়নের কমলপুর গ্রামে অসুস্থ অবস্থায় এই পাখিটি পাওয়া যায়।

পরে বিকেলে চিকিৎসা দিয়ে আকাশে উড়িয়ে দেওয়া হয়েছে।

স্থানীয়রা জানান, কমলপুর গ্রামের মনিরুল ইসলাম হুমায়ুনের বাড়িতে পাখিটি এসে বসে। পাখিটি উড়তে পারছিল না। খবর পেয়ে ‘পাখিপ্রেমিক সোসাইটির’ সভাপতি মুজাহিদ মিয়া এসে স্থানীয় প্রাণিসম্পদ অধিদপ্তরের মাধ্যমে চিকিৎসার ব্যবস্থা করেন। চিকিৎসার পর বিকেলে পাখিটিকে কমলপুর গ্রামেই আকাশে উড়িয়ে দেওয়া হয়।  

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ হবিগঞ্জের রেঞ্জ কর্মকর্তা তোফায়েল আহমেদ জানান, বাংলাদেশে যে কয়েকটি বক দেখা যায় তাদের মধ্যে অন্যতম সুন্দর ‘এশীয় শামুকখোল’ বা ‘শামুকভাঙ্গা’। এর ইংরেজি নাম (Anastomus Oscitans) এবং বৈজ্ঞানিক নাম ( Asian Openbill)। এরা শামুক ও ঝিনুক ছাড়া আর কিছুই খায় না।  

কিন্তু বর্তমানে জমিগুলোতে কীটনাশক দেওয়ার ফলে জমিতে এখন শামুক ঝিনুকের বড়ই আকাল। আর তাই চরম খাদ্য সংকটে পড়ে বিলুপ্তপ্রায় এই শামুকখোলকে এখন আর ঝাঁক বেঁধে আমাদের গ্রামের জমিগুলোতে শামুক খেতে দেখা যায় না। ধারণা করছি, পাখিটি ঝড়ের কবলে পড়ে অসুস্থ হয়েছিল।  

বাংলাদেশ সময়: ২১৪৭ ঘণ্টা, জুন ১৯, ২০২৩
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।