ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

মোংলা বন্দরে বন্যপ্রাণী পাচার প্রতিরোধে প্রশিক্ষণ কর্মশালা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৪ ঘণ্টা, মে ৩০, ২০২৩
মোংলা বন্দরে বন্যপ্রাণী পাচার প্রতিরোধে প্রশিক্ষণ কর্মশালা

বাগেরহাট: বাগেরহাটের মোংলা বন্দরে বন্যপ্রাণী পাচার প্রতিরোধে দুদিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।  

মঙ্গলবার (৩০ মে) বিকেলে এ কর্মশালার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে প্রশিক্ষণার্থীদের মধ্যে সনদ বিতরণ করেন মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মীর এরশাদ আলী।

ইন্টারন্যাশনাল ক্রিমিনাল ইনভেস্টিগেটিভ ট্রেনিং অ্যাসিসট্যান্স প্রোগ্রামের (আইসিআইটিএপি) কাউন্টার ওয়াইল্ড লাইফ ট্রাফিকিং টিমের আয়োজনে এ কর্মশালায় মোংলা বন্দর কর্তৃপক্ষের ৬০ কর্মকর্তা-কর্মচারী অংশ নেন।  

এসময় মোংলা বন্দর কর্তৃপক্ষের প্রধান নিরাপত্তা কর্মকর্তা

কমান্ডার আব্দুল্লাহ আল মেহেদী, আইসিআইটিএপির নির্বাহী কর্মকর্তা এবং বন্যপ্রাণী বিষয়ক সিনিয়র আইন প্রয়োগকারী উপদেষ্টা ক্রেইগ ফুলস্টোন,  আইসিআইটিএপির সদস্য ড. নাসির উদ্দিন, ড. সামিয়া সাইফ ও বন্দরের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

আয়োজকরা জানান, বন্যপ্রাণী পাচার অনেক বড় অপরাধ। অন্যান্য গুরুতর অপরাধ যেমন অস্ত্র, মাদক, এবং মানব পাচারের সঙ্গে বন্যপ্রাণী পাচারের যোগসূত্র রয়েছে। সারাবিশ্বের বন্যপ্রাণীর অবৈধ বাণিজ্যের প্রায় ৯০ ভাগ সমুদ্রবন্দর দিয়ে শিপিং কন্টেইনারের মাধ্যমে হয়ে থাকে। ধারণা করা হয়, এতে বছরে ২৩ থেকে ২০০ বিলিয়ন মার্কিন ডলারের পর্যন্ত অবৈধ বাণিজ্য হয়। এসব অপরাধ থামাতে হলে বন্যপ্রাণী পাচারের

ব্যাপারে সচেতনতা এবং আন্তঃবাহিনী সহযোগিতা বাড়াতে হবে। সন্দেহভাজন চালান বহনকারী জাহাজগুলো শনাক্তের উপায় এবং বন্যপ্রাণী চোরাচালান আড়াল করার জন্য প্রায়ই ব্যবহৃত দ্রব্যের ধরন সম্পর্কে মোংলা বন্দর কর্তৃপক্ষের

প্রতিনিধিদের ধারণা দেওয়া হয়েছে।  

এ প্রশিক্ষণ বন্যপ্রাণী পাচার প্রতিরোধে ভূমিকা রাখবে বলে জানান আয়োজকরা।

বাংলাদেশ সময়: ১৯২২ ঘণ্টা, মে ৩০, ২০২৩

এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।