ঢাকা, মঙ্গলবার, ১৭ মাঘ ১৪২৯, ৩১ জানুয়ারি ২০২৩, ০৮ রজব ১৪৪৪

বিনোদন

নিউ ইয়র্কে প্রিমিয়ারে প্রশংসিত ‘দামাল’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১২ ঘণ্টা, নভেম্বর ২০, ২০২২
নিউ ইয়র্কে প্রিমিয়ারে প্রশংসিত ‘দামাল’

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কসহ ১৫টি শহরে মুক্তি পেয়েছে বহুল আলোচিত সিনেমা ‘দামাল’। প্রিমিয়ার শো’তে সিনেমাটি দেখে উচ্ছ্বসিত নিউইয়র্কের দর্শকরা।

 

স্থানীয় সময় শুক্রবার নিউইয়র্কের কুইন্সের জ্যামাইকা মাল্টিপ্লেক্সে দামাল সিনেমার প্রিমিয়ার শো অনুষ্ঠিত হয়। এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেট জেনারেলের কনসাল জেনারেল ড. মনিরুল ইসলাম।  

তিনি বলেন, প্রথমবারের মত দামাল সিনেমা দেখে অত্যন্ত আনন্দিত। এটি বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও ইতিহাসের ওপর নির্মিত। বাংলাদেশের যে গৌরবার্জিত ইতিহাস আছে তা ব্যাপকভাবে এদেশে প্রচারিত হবে। এ ধরনের সিনেমা যদি বেশি করে দেখাতে পারি, তাতে আমাদের বেশ কয়েকটি সুবিধা আছে। প্রথমত আমাদের ইতিহাস সম্পর্কে যারা জানে না তারা বেশি করে জানার সুযোগ পাবে। আর যাদের মধ্যে ভুলবোঝাবুঝি আছে, যাদের মধ্যে জানার ঘাটতি আছে তাদেরকে বেশি করে জানতে সহযোগিতা করবে দামাল সিনেমা। আরেকটি সুবিধা হচ্ছে, আমাদের যারা নতুন প্রজন্ম আছে তাদের সঙ্গে এই সিনেমার মাধ্যমে বাঙ্গালী ইতিহাস, সংস্কৃতির রি-কানেক্ট করবে। আমরা চেষ্টা করবো এ ধরনের সিনেমার মাধ্যমে বিশ্বদরবারে বাংলাদেশের ঐতিহ্যবাহী ইতিহাস, ঐতিহ্য, সাহিত্য, সংস্কৃতিকে ব্যাপকভাবে প্রচার করতে।  

বায়োস্কোপ ফিল্মসের সিইও রাজ হামিদ বলেন, নিউ ইয়র্কের জ্যামাইকা মাল্টিপ্লেক্স, ক্যালফোর্নিয়ার নর্থ হলিউড, সান ফ্রান্সিসকো, টেক্সাসের ডালাস, হিউস্টোন, বাল্টিমোর, শিকাগো, ওরল্যান্ডো, মিয়ামি, ডেট্রয়েট, রেনো, পোর্টল্যান্ড, বোস্টনসহ ১৫টি শহরে মুক্তি পেয়েছে দামাল। আগামী ২ ডিসেম্বর রিগ্যাল, হারকিনস, সিনেমার্কের ৫০টি থিয়েটারে মুক্তি পাবে সিনেমাটি।

বায়োস্কোপ ফিল্মসের অন্যতম ডিরেক্টর নওশাবা রশিদ বলেন, বায়োস্কোপ ফিল্মসের লক্ষ্য হচ্ছে সুস্থ চলচিত্রের প্রচার করা। গত ৫ বছর যাবৎ বাংলাদেশের ভালো ভালো চলচিত্র যুক্তরাষ্ট্রে প্রদর্শনের ব্যবস্থা করা হচ্ছে। এর মধ্যে দামাল একটি উল্লেখযোগ্য সিনেমা। এটা শুধু ১৯৭১ সালের মহান স্বাধীনতার কথাই মনে করিয়ে দিচ্ছে না। তখনকার সময় স্বাধীন বাংলা ফুটবল দল যেভাবে ফুটবল খেলে মুক্তিযুদ্ধের জন্য ফান্ড রেইজ করেছিল, মুক্তিযুদ্ধের প্রতি জনসমর্থন যুগিয়েছিল তা ইতিহাস থেকে জানা যাবে, কিন্তু অনেকেই হয়তো তা অবগত ছিলো না। এই সিনেমা তা তুলে ধরেছে।

প্রিমিয়ার শো’তে আরো উপস্থিত ছিলেন চ্যানেল আইয়ের পরিচালক জহির উদ্দিন মাহমুদ, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের সংগীত শিল্পী রথীন্দ্রনাথ রায় ও শহীদ হাসান, সংগীত শিল্পী চন্দ্রা রায়, অভিনেত্রী বন্যা মির্জাসহ স্থানীয় সাংবাদিকরা।

ফরিদুর রেজা সাগরের গল্প অবলম্বনে দামাল সিনেমাটি নির্মাণ করেছেন রায়হান রাফি। এ সিনেমায় অভিনয় করেছেন বিদ্যা সিনহা মিম, সিয়াম আহমেদ, শরিফুল রাজ, সুমিত, রাশেদ অপু, সাঈদ বাবু, শাহনাজ সুমি প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৮১২ ঘণ্টা, নভেম্বর ২০, ২০২২
এনএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa