ঢাকা, বুধবার, ২৪ মাঘ ১৪২৯, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ১৬ রজব ১৪৪৪

বিনোদন

রাজশাহীতে অনুষ্ঠিত হলো মূকাভিনয় উৎসব

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৫ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০২২
রাজশাহীতে অনুষ্ঠিত হলো মূকাভিনয় উৎসব

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শহীদ স্মৃতি সংগ্রহশালা মুক্ত মঞ্চে বৃহস্পতিবার (১৮ নভেম্বর) অনুষ্ঠিত হলো মূকাভিনয়ম্ সংগঠনের পঞ্চম বার্ষিক উদযাপন ও মূকাভিনয় উৎসব। সংস্কৃতায়নের আয়োজনে ড. আমির জামানের সভাপতিত্বে ও সুখন সরকারের সঞ্চালনায় অনুষ্ঠান শুরু হয় বিকেল ৪টায়।

উৎসবে বক্তব্য রাখেন নাট্যজন মলয় ভৌমিক। তিনি বলেন, রাজশাহী বিভাগে বিশবিদ্যালয় স্থাপনের পর থেকে নাটকের কাজে মূকাভিনয়ের ব্যবহার হলেও কখনো পূর্ণ দল গঠিত হয়ে চর্চিত হয়নি, সংস্কৃতায়ন সে কাজ শুরু করেছে মূকাভিনয়ম্ প্রতিষ্ঠা ও তার চর্চায় পৃষ্ঠপোষকতা দেওয়ার মাধ্যমে। মূকাভিনয়ম্ গত ৪-৬ নভেম্বর ২০২২ পর্যন্ত তিন দিন যে কর্মশালা আয়োজন করেছিল তার থেকে উঠে আসে বেশ কিছু কর্মী যারা বিভিন্ন দলের। তাদের দল থেকে অংশগ্রহণের সুফল আজকের এই মূকাভিনয় উৎসব।  

তারপর শুরু হয় মূকাভিনয় প্রযোজনা। ভোর হলো, রাজশাহী ইউনিভার্সিটি ড্রামা এসোসিয়েশন (রুডা), মূকাভিনয়ম্ তিনটি দল পরপর ‘কাঠুরিয়া ও জলপরী’, ‘জীবন সংগ্রাম’, এবং ‘ঘটনা- দুর্ঘটন‘ নামে তিনটি মূকাভিনয় প্রযোজনা পরিবেশন করে।

রাজশাহীতে এমন আয়োজন দর্শকরা বেশ তন্ময় হয়ে উপভোগ করেন। প্রদর্শনীর শেষে দলের শিল্পীদের হাতে শুভেচ্ছা স্মারক তুলে দেন নাট্যজন অধ্যাপক মলয় ভৌমিক, আহ্বায়ক ড. আমির জামান ও সদস্য ড. এ কে এম আরিফুল ইসলাম।

ড. আমির জামান বলেন, রাজশাহীতে যে যাত্রা আজ থেকে শুরু হলো তা আগামী সময়ে আরো গতিশীল করতে আমরা বদ্ধপরিকর। প্রতিশ্রুতিশীল মূকাভিনয় শিল্পী নির্মাণ এখন সময়ের দাবি।  

বিচিত্র এ আয়োজন দর্শক মনে মুগ্ধতা ছড়ালেও উৎসবের আয়োজক, সঞ্চালক সুখন সরকার বলেন, আমরা এখানেই থেমে যেতে চাইনা। নাট্যকলা বিভাগের বাইরে মূকাভিনয়কে নিয়ে আসা দায়িত্ব শেষ বলে মনে করছি না। উত্তর-পশ্চিম অঞ্চলে তথা রাজশাহী ও রংপুর বিভাগের সর্বত্র নিয়মিত চর্চা নিশ্চিত করতে চাই।

আদি এ শিল্প আঙ্গিক যেন নতুন চমকে উপস্থিত হয়েছিল এই উৎসবে। এতে আরো উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক ড. অমিত কুমার দত্ত, আব্দুস সালাম জীবন, ড. আলতাফ হোসেন, সিন্ডিকেট সদস্য সাদিকুল ইসলাম সাগর, প্রাক্তন সংস্কৃতিকর্মী, লালু প্রমূখ।

বাংলাদেশ সময়: ১৬৪৫ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০২২
এনএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa