ঢাকা, শনিবার, ৫ ভাদ্র ১৪২৯, ২০ আগস্ট ২০২২, ২১ মহররম ১৪৪৪

বিনোদন

তরুণ মজুমদারের জীবনাবসান

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৬ ঘণ্টা, জুলাই ৪, ২০২২
তরুণ মজুমদারের জীবনাবসান তরুণ মজুমদার

পশ্চিমবঙ্গের নন্দিত চিত্রপরিচালক তরুণ মজুমদার (৯১) মারা গেছেন। সোমবার (০৪ জুলাই) সকাল ১১টা ১৭ মিনিটে কলকাতার একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

কিডনি ও ফুসফুসের সমস্যার ভুগছিলেন এই নির্মাতা।

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস জানায়, রোববার (০৩ জুলাই) মধ্যরাত থেকেই তার অবস্থার অবনতি হতে শুরু করে। জ্ঞান ছিল না, ডায়ালিসিসের দরকার ছিল। কিন্তু শারীরিক অবস্থার কারণে ডায়ালিসিস নেওয়ার অবস্থায় তিনি ছিলেন না। ভেন্টিলেশনে থাকা অবস্থাতেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বর্ষীয়ান এই পরিচালক।  

২২ বছর ধরে কিডনির সমস্যায় ভুগছিলেন তরুণ মজুমদার। গত মাসে তার শারীরিক অবস্থার অবনতি হলে ১৪ জুন এসএসকেএম হাসপাতালে ভর্তি করা হয়। সে থেকে হাসপাতালেই তার চিকিৎসা চলছিল।  

১৯৩১ সালের ৮ জানুয়ারি বাংলাদেশের বগুড়ায় জন্ম নেন তরুণ মজুমদার। তার বাবা বীরেন্দ্রনাথ মজুমদার ছিলেন স্বাধীনতা সংগ্রামী।  

তরুণ মজুমদারের বড় পর্দায় যাত্রা শুরু ১৯৫৯ সালে। টানা ৬০ বছরেরও বেশি সময় ধরে কাজ করেছেন তিনি। তার পরিচালিত উল্লেখযোগ্য সিনেমা- ‘বালিকা বধূ’, ‘শ্রীমান পৃথ্বীরাজ’, ‘ফুলেশ্বরী’, ‘দাদার কীর্তি’, ‘ভালবাসা ভালবাসা’, ‘সংসার সীমান্তে’, ‘গণদেবতা’, ‘শহর থেকে দূরে’, ‘পথভোলা’, ‘চাঁদের বাড়ি’, ‘আলো’ ইত্যাদি।  

প্রয়াত পরিচালককে শ্রদ্ধা নিবেদন শোক প্রকাশ করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও রাজ্যপাল জগদীপ ধনকড়।

তরুণ মজুমদার নির্মিত সর্বশেষ সিনেমা মুক্তি পায় ২০১৮ সালে। ১৯৯০ সালে ভারত সরকার তাকে ‘পদ্মশ্রী’ সম্মাননায় ভূষিত করে। এছাড়া ভারতের জাতীয় পুরস্কার, বিএফজেএ পুরস্কার, ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডসহ বিভিন্ন পুরস্কারে সম্মানিত হয়েছেন তিনি।

বাংলাদেশ সময়: ১৪৪৪ ঘণ্টা, জুলাই ০৪, ২০২২
জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa