ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

বিনোদন

শিল্পী সমিতির প্রথম নারী সাধারণ সম্পাদক নিপুণ

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০২২
শিল্পী সমিতির প্রথম নারী সাধারণ সম্পাদক নিপুণ নিপুণ আক্তার

প্রতিষ্ঠার শুরু থেকে এখন পর্যন্ত বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক পদে শুধুমাত্র পুরুষদেরকেই দেখা গেছে। এবার সমিতির ৩৮ বছরের ইতিহাসে প্রথম নারী সাধারণ সম্পাদক নির্বাচিত হলেন চিত্রনায়িকা নিপুণ আক্তার।

 

শনিবার (৫ ফেব্রুয়ারি) চিত্রনায়ক জায়েদ খানের প্রার্থিতা বাতিল করে নিপুণ আক্তারকে জয়ী ঘোষণা করে শিল্পী সমিতির নির্বাচনের আপিল বোর্ড। এই ঘোষণার পর এফডিসিতে উৎসবের আমেজ সৃষ্টি হয়েছে। চলচ্চিত্রের নানা সংগঠনের নেতাকর্মী ও সদস্যদের নিপুণকে অভিনন্দন জানাতে দেখা গেছে।

জয়ী ঘোষণার পর কান্নায় ভেঙে পড়েন নিপুণ। তাৎক্ষনিক প্রতিক্রিয়ায় তিনি বলেন, ‘আমি অনেক জায়গায় গিয়েছি, দ্বারে দ্বারে ঘুরেছি। পীরজাদা শহীদুল হারুনের (শিল্পী সমিতির নির্বাচনের প্রধান নির্বাচন কমিশনার) কাছে গিয়েছিলাম। আমাকে কেউ হেল্প করেননি। যাক শেষ পর্যন্ত সত্যের জয় হলো। আপনারা আমার জন্য দোয়া করবেন। ’

এবারই প্রথমবারের মতো সাধারণ সম্পাদক পদে নির্বাচন করেছেন নিপুণ। তিনি ইলিয়াস কাঞ্চনের সঙ্গে মিলে পূর্ণ প্যানেল নিয়ে নির্বাচনে অংশ নেন। তবে ২৮ জানুয়ারি অনুষ্ঠিত নির্বাচনে জায়েদের কাছে ১৩ ভোটে হেরে যান নিপুণ। কিন্তু নির্বাচনের ফল মেনে নেননি এই নায়িকা।  

পরে তিনি জায়েদ খানের বিরুদ্ধে টাকা দিয়ে ভোট কেনাসহ বেশ কয়েকটি অভিযোগ করেন। পাশাপাশি কার্যকরী পরিষদ সদস্য পদে নির্বাচিত চুন্নুর বিরুদ্ধেও নির্বাচনী আচরণবিধি ভঙ্গের অভিযোগ তোলেন।

শনিবার বিষয়টি সুরাহা করতে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সমাজসেবা অধিদপ্তরের নির্দেশে নির্বাচনের আপিল বোর্ড সকল তথ্য-প্রমাণ যাচাই করে জায়েদের প্রার্থিতা বাতিল করে এবং বিনা প্রতিদ্বন্দ্বিতায় নিপুণকে জয়ী ঘোষণা করে।

গত দুই মেয়াদে জায়েদ খান শিল্পী সমিতির সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন। এই মেয়াদে তার সঙ্গে সভাপতি ছিলেন মিশা সওদাগর। তবে এবার মিশার জায়গায় নতুন সভাপতি হয়েছেন ইলিয়াস কাঞ্চন।

উল্লেখ্য, শিল্পী সমিতির প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয় ১৯৮৪ সালে। ওই বছরের ১১ মে সভাপতি পদে ক্ষমতায় বসেন নায়করাজ রাজ্জাক। তার সঙ্গে সাধারণ সম্পাদক নির্বাচিত হন অভিনেতা আহমেদ শরীফ।  

বাংলাদেশ সময়: ২১০৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৫, ২০২২
জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।