ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

বিনোদন

উন্মুক্ত হচ্ছে আজাদ রহমানের জীবন ও কর্মভিত্তিক ওয়েবসাইট

নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৮ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২০
উন্মুক্ত হচ্ছে আজাদ রহমানের জীবন ও কর্মভিত্তিক ওয়েবসাইট আজাদ রহমান

সংগীতজ্ঞ আজাদ রহমান। তিনি ছিলেন একাধারে সুরস্রষ্টা, সংগীত পরিচালক, কণ্ঠশিল্পী ও মেন্টর।

 দেশে ও বিদেশে অসংখ্য সংগীত অনুসারী এবং সাংস্কৃতি ব্যক্তিত্বদের কাছে অতুলনীয় শ্রদ্ধার পাত্র তিনি।

আজাদ রহমান ছিলেন একজন দক্ষ শাস্ত্রীয় সংগীতশিল্পী। বাংলা ভাষায় হিন্দুস্থানি ধ্রপদী সংগীতকে জনপ্রিয় করার একজন পথিকৃৎ, যা ‘বাংলা খেয়াল’ নামে পরিচিত। পিয়ানোবাদনেও তাঁর অসাধারণ নৈপুন্য ছিল। চলতি বছরেরর ১৬ মে এই সংগীতগুরু চির বিদায় নিয়েছেন।

আসছে নতুন বছরের প্রথম শুক্রবার (১ জানুয়ারি) আজাদ রহমানের ৭৭তম জন্মবার্ষিকী। এ উপলক্ষে তাঁর তিন কন্যা রুমানা আজাদ, রোজানা আজাদা ও নাফিসা আজাদ তাঁর জীবন ও কর্মভিত্তিক একটি ওয়েবসাইট তৈরি করেছেন।  

এই ওয়েবসাইটে আজাদ রহমানের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়েছে। এতে তাঁর জীবন, কর্ম, সংগীতাঙ্গনের বিভিন্ন ক্ষেত্রের অবদান সম্পর্কে তথ্য রয়েছে। এছাড়াও ওয়েবসাইটে এই মহান সংগীত সাধককে নিয়ে পর্যায়ক্রমে সাংস্কৃতিক ব্যক্তিত্বদের স্মৃতিচারণ প্রকাশ করা হবে।

একটি অনলাইন প্ল্যাটফর্মে ওয়েবসাইটটি উদ্বোধন করবেন আজাদ রহমানের স্ত্রী ও ‘সংস্কৃতি কেন্দ্র’র চেয়ারম্যান-গায়িকা সেলিনা আজাদ। অনুষ্ঠান আলোকিত করবেন শাস্ত্রীয় সংগীতের পুরোধা ব্যক্তিত্ব পণ্ডিত অমরেশ রায় চৌধুরী (বাংলাদেশ), ড. প্রদীপ কুমার ঘোষ (ভারত) এবং অধ্যাপক কাবেরী কর (প্রাক্তন অধ্যাপক, রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়), ড. লীনা তাপসী খান (সংগীত বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়), ড. অসিত রায় (সংগীত বিভাগ, রাজশাহী বিশ্ববিদ্যালয়) এবং শেখ সাদী খান (সংগীত পরিচালক, মিউজিক কোম্পজার্স অ্যাসোসিয়েশন বাংলাদেশ’র সভাপতি)।

২০২১ সালের ২ জানুয়ারি www.azadrahman.com ওয়েবসাইটটি সবার জন্য উন্মুক্ত হবে।

বাংলাদেশ সময়: ১৪১৮ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২০
ওএফবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।