ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

বিনোদন

এবার অনলাইনে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৪ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২০
এবার অনলাইনে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনলাইনে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনুষ্ঠান

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনুষ্ঠান মানেই তারকাদের মিলনমেলা। গত এক দশক ধরে এই উৎসবের সাক্ষী পশ্চিমবঙ্গবাসী।

করোনা আতঙ্কের কারণে এবার আর আগের সেই জৌলুস দেখা যাবে না।  

করোনা মহামারির জেরে অনলাইনে হতে যাচ্ছে ২৬তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনুষ্ঠান। উৎসব কমিটি মুখ্যমন্ত্রীর কাছে ভার্চ্যুয়াল অনুষ্ঠান আয়োজনের প্রস্তাব পাঠিয়েছিল। এরই মধ্যে সেই প্রস্তাব গৃহীতও হয়েছে।

প্রত্যেক বছর নভেম্বর মাসের প্রথম দিকে হয় এ উৎসব। কিন্তু করোনার জেরে এবার তা পিছিয়ে আগামী বছরের ৮ থেকে ১৫ জানুয়ারি করা হয়েছে। উৎসব কমিটির আশা ছিল, ততদিনে পরিস্থিতি খানিক স্বাভাবিক হবে। কিন্তু তা না হওয়ায় কোনও রকম ঝুঁকি নিতে চায়নি তারা। নেতাজি ইনডোর স্টেডিয়ামে যে বর্ণাঢ্য অনুষ্ঠান দেখতে পেতেন জনতা, তা এবার হবে না। এখন চেষ্টা করা হচ্ছে, অমিতাভ, শাহরুখ এবং অন্যান্য তারকাদের ভার্চ্যুয়ালি হাজির করানোর।

পরিস্থিতির কারণে এবারের আয়োজন আন্তর্জালে হলেও সিনেমার মানের সঙ্গে আপস করা হচ্ছে না। দেশ-বিদেশে প্রশংসিত সব সিনেমা থাকছে এবার।  

এবার সৌমিত্র চট্টোপাধ্যায়কে বিশেষভাবে স্মরণ করা হবে। এছাড়া ঋষি কাপুর, ইরফান খান অভিনীত সিনেমাও দেখানো হবে। থাকছে দক্ষিণ কোরিয়ার সদ্যপ্রয়াত পরিচালক কিম কি-দুকের সিনেমাও। পাশাপাশি ফেড্রিকো ফেলিনির জন্মশতবর্ষ উপলক্ষে বাছাই করা তাঁর সিনেমা দেখানো হবে।  

তবে, কাটছাঁট হচ্ছে উৎসবের অন্যদিকে। কমিয়ে দেওয়া হয়েছে ভেন্যুর সংখ্যা। যে সব মাল্টিপ্লেক্স এবং সিঙ্গল স্ক্রিনে এর আগে সিনেমা দেখা যেত, তা এবার হবে না। নন্দন, রবীন্দ্রসদন, শিশির মঞ্চ, রবীন্দ্র ও কাকুরা ভবনসহ মোট ৬টি ভেন্যু থাকছে। সেখানে একটি অ্যাপের মাধ্যমে সিট বুক করতে হবে। কারণ, হলগুলোতে সামাজিক দূরত্ব মেনেই বসার ব্যবস্থা করা হচ্ছে। শুধু নন্দনের মেঝেতে বসে সিনেমা দেখার পরিচিত দৃশ্য এবার উধাও।

বাংলাদেশ সময়: ১৩১৩ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২০
ওএফবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad