ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

বিনোদন

মহীনের ঘোড়াগুলি’র তাপসের কথা-সুরে গাইলেন রাজু

নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৩ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০২০
মহীনের ঘোড়াগুলি’র তাপসের কথা-সুরে গাইলেন রাজু তাপস ও রাজু

পশ্চিমবেঙ্গর প্রথম বাংলা রক ব্যান্ড ‘মহীনের ঘোড়াগুলি’র প্রতিষ্ঠাতা সদস্যদের মধ্যে যে দুইজন বেঁচে আছেন, তাদের একজন তাপস বাপি দাশ।  

মহীনের ঘোড়াগুলিতে গিটার বাজানোর পাশাপাশি তাপস বাপি দাস গাইতেন এবং গানও লিখতেন।

তার করা অনেক গানই জনপ্রিয়। ৬৬ বছর বয়সী সেই তাপস বাপি দাশের কথা ও সুরে এবার গান গাইলেন বাংলাদেশের পাওয়ার ভয়েস খ্যাত গায়ক এ আই রাজু।  

২৪ ডিসেম্বর সন্ধ্যায় নিজের ইউটিউব চ্যানেল ‘এ আই রাজু মিউজিক’ থেকে ভিডিও আকারে গানটি প্রকাশ করতে যাচ্ছেন তিনি।

তাপস বাপি দাশের কথা ও সুরে গানটির সংগীতায়োজন করেছেন দেশের স্বনামধন্য গায়ক, সংগীত পরিচালক বাপ্পা মজুমদার। ‘শব্দহীন শব্দ’ শিরোনামের গানটির ভিডিওর শুটিংও হয়েছে কলকাতায়। নির্মাতা শমীক রায় চৌধুরী। কলকাতার অংশু বাচ ও পত্রালী হাজরা অভিনয় করেছেন এতে।  

গানটির মুখ এমন- ‘এখানে শব্দহীন শব্দে, ফিরে আসা স্মৃতির গন্ধে/বিষাদে বাতাসে, সময় হতাশে/ কেন যে কেউ নেই ছুঁয়ে পাশে’।

এ গান প্রসঙ্গে রাজু বলেন, ‘গত বছর রুপম ইসলামের আমন্ত্রণে কলকাতার নজরুল মঞ্চে একটি অনুষ্ঠান দেখতে যাই। শোর পর রুপম’দা আমাকে তাপস দার সঙ্গে পরিচয় করিয়ে দেন। একপর তাপস দা আমাকেও তার বাসায় দাওয়াত করেন। সেখানে ৩-৪ ঘণ্টা আমরা আড্ডা দেই, গান শুনি। সেখানে আমার গান শুনে তাপস দা খুব প্রশংসা করেন। পরে তার কাছে আমি আবদার করি আমাকে একটি গান করে দেওয়ার জন্য। এমন গুণী মানুষের সঙ্গে কাজ করতে পেরে আমি সত্যিই আনন্দিত। আমার বিশ্বাস গানটি সবার ভালো লাগবে। ’ 

আর তাপস বাপি দাশের ভাষ্য, ‘এক ঘরোয়া আড্ডায় রাজুর গান প্রথম শুনি। দারুণ লাগে। সেখানে আমাকে বলে ওর জন্য একটি রোমান্টিক গান লিখতে। আমি কখনও রোম্যান্টিক গান লিখিনি, এটা আমার টাইপ নয়। কিন্তু যখন ওর মতো এক প্রতিভাবান শিল্পীর থেকে এ প্রস্তাব পেলাম, আমি সে কথা ফেলতে পারিনি। ’

বাংলাদেশ সময়: ১৭৫৩ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০২০
ওএফবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।