ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

বিনোদন

অস্ট্রেলিয়ার জীববৈচিত্র্য রক্ষায় লিওনার্দোর সহায়তা

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫৩ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০২০
অস্ট্রেলিয়ার জীববৈচিত্র্য রক্ষায় লিওনার্দোর সহায়তা

অস্ট্রেলিয়ার ভয়াবহ দাবানল হতে বন্যপ্রাণীর জীবন রক্ষায় হলিউড তারকা লিওনার্দো ডিক্যাপ্রিও’র পরিবেশ বিষয়ক সংস্থা ‘আর্থ ফাউন্ডেশন’ এবার তিন মিলিয়ন ডলার সহায়তার ঘোষণা দিয়েছে। ইতোপূর্বে ক্রিস হেমসওর্থ ও এলটন জন উভয়েই এক মিলিয়ন ডলার করে সহায়তার ঘোষণা দেন।

এর আগে অ্যামাজনের ভয়াবহ দাবানলেও বড় অঙ্কে সহায়তা করেছিল লিওনার্দো ডিক্যাপ্রিওর সংস্থাটি।  

অস্ট্রেলিয়ায় চলতি ভয়াবহ অগ্নিকাণ্ডে অন্তত ২৫ জন মানুষ ও ১০০ কোটির বেশি বন্যপ্রাণী মারা গেছে।

হাজার হাজার হেক্টর জঙ্গল পুড়ে ভস্মীভূত হয়েছে। পুড়ে ধ্বংস হয়েছে অন্তত দুই হাজার ঘরবাড়ি। গ্রীষ্মের তাপদাহ এই আগুনের প্রভাবকে আরও বাড়িয়ে দিয়েছে। দেশটির ইতিহাসে ২০১৯ সাল ছিল রেকর্ড গড়া সবচেয়ে গরম ও শুষ্ক বছর। প্রতিবছর যে সময়ে সাধারণত দাবানলের ঘটনাগুলো ঘটে তার অনেক আগেই গত বছরের সেপ্টেম্বরেই এই ভয়াবহ দাবানল শুরু হয়েছে। তা থামেনি এখনো।  

গত বছরেই যাত্রা শুরু করেছে পরিবেশ বিষয়ক সংস্থা আর্থ অ্যালায়েন্স। অ্যাকাডেমি অ্যাওয়ার্ডজয়ী অভিনেতা লিওনার্দো ডিক্যাপ্রিও এই সংস্থার কো-চেয়ার। তার সঙ্গে আছেন লরিন পাওয়েল জবস ও ‘ভিস্তা’র কর্ণধার ব্রায়ান শেঠ। জলবায়ু পরিবর্তন মোকাবিলা এবং জীববৈচিত্র্য রক্ষায় কাজ করাই এর লক্ষ্য। অস্ট্রেলিয়ার দাবানল মোকাবিলায় সংস্থাটি স্থানীয় কিছু সহযোগী সংস্থার সঙ্গে যৌথভাবে কাজ করছে।  

ইতোপূর্বে একই লক্ষ্যে আরও অনেক হলিউড তারকা বড় অঙ্কে অর্থ সহায়তা করেছেন। এদের মধ্যে অস্ট্রেলিয়ান অভিনেতা ক্রিস হেমসওর্থ ও এলটন জন উভয়ে ১ মিলিয়ন ডলার করে সহায়তা করছেন। এর আগে নিকোল কিডম্যান, পিঙ্ক, কিথ আরবানসহ অনেকেই দান করছেন এই ভয়াবহ পরিস্থিতি মোকাবিলা করতে।  

বাংলাদেশ সময়: ১৭৫২ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০২০
এমকেআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।