ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

বিনোদন

সালতামামি ২০১৯

সিনেমা ব্যবসার আরেকটি হতাশার বছর

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২২ ঘণ্টা, জানুয়ারি ১, ২০২০
সিনেমা ব্যবসার আরেকটি হতাশার বছর

গেল বেশ কয়েক বছর ধরে সিনেমা ব্যবসা মন্দা যাচ্ছে। তবে ঘুরে দাঁড়ানোর প্রত্যাশা নিয়ে ২০১৯ সাল শুরু করেছিলেন সিনেমা সংশ্লিষ্টরা। কিন্তু বিদায়ী বছর আগের চেয়ে আরও খারাপ হয়েছে সিনেমা ব্যবসা। চরম হতাশায় বছরটি পার করেছে ইন্ডাস্ট্রি।

এ বছর সিনেমা মুক্তি পেয়েছে মোট ৫৫টি। এরমধ্যে ২টি যৌথ প্রযোজনার সিনেমাসহ মোট ৪৫ দেশি সিনেমা রয়েছে।

এছাড়া সাফটা চুক্তিতে ১০টি সিনেমা কলকাতা থেকে আমদানি করে মুক্তি দেওয়া হয়েছে।

হাতে গোনা কয়েকটি সিনেমা ছাড়া লগ্নিকৃতি অর্থ কেউই তুলতে পারেনি বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। তাই ঢাকাই সিনেমা ইন্ডাস্ট্রি আরেকটি হতাশার বছর পার করলো।

২০১৯ সালের প্রথম সপ্তাহে মুক্তি পেয়েছে ‘আই অ্যাম রাজ’। শেষ সপ্তাহে ‘মায়া-দ্য লস্ট মাদার’। ঈদুল ফিতরে মুক্তি পায় মালেক আফসারী পরিচালিত ‘পাসওয়ার্ড’, সাকিব সিনেট পরিচালিত ‘নোলক’ এবং অনন্য মামুন পরিচালিত ‘আবার বসন্ত’।  

ঈদুল আযহায় মুক্তি পায় জাকির হোসেন রাজু পরিচালিত ‘মনের মতো মানুষ পাইলাম না’, রাজা চন্দ পরিচালিত ‘বেপরোয়া’, বশির আহমেদের ‘ভালোবাসার জ্বালা’, রাজু আলীম পরিচালিত ‘ভালোবাসার রাজকন্যা’ ও নাসিন সাহনিকের ‘গোয়েন্দাগিরি’। শাকিব খান অভিনীত ও প্রযোজিত ‘পাসওয়ার্ড’ ছাড়া আর কোনো সিনেমাই ভালো ব্যবসার মুখ দেখতে পারেনি।

প্রত্যাশিত ব্যবসা করতে না পারলেও বছরের আলোচিত সিনেমার তালিকায় রয়েছে- ‘ফাগুন হাওয়ায়’, ‘যদি একদিন’, ‘লিডার’, ‘লাইভ ফ্রম ঢাকা’, ‘আলফা’, ‘নোলক’, ‘আবার বসন্ত’, ‘আব্বাস’, ‘মনের মতো মানুষ পাইলাম না’, ‘সাপলুডু’, ‘ইতি, তোমারই ঢাকা’, ‘ন’ডরাই’, ‘গহীনের গান’ ও ‘মায়া- দ্য লস্ট মাদার’।

২০২০ সালে সিনেমা ইন্ডাস্ট্রি মন্দা কিছুটা হলেও কাটাতে পারবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

বাংলাদেশ সময়: ২০২১ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৯
জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।