ঢাকা, শনিবার, ২১ মাঘ ১৪২৯, ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ১২ রজব ১৪৪৪

বিনোদন

হলিউড সালতামামি ২০১৬

সবচেয়ে ব্যবসাসফল ১০ ছবি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৩ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৬
সবচেয়ে ব্যবসাসফল ১০ ছবি হলিউডে ২০১৬ সালে কমপক্ষে ১০০ কোটি ডলার ব্যবসা করা তিনটি ছবির পোস্টার। ছবি: ইন্টারনেট

বরাবরের মতো হলিউডে ২০১৬ সালেও রাজত্ব করেছে সুপারহিরো ও অ্যানিমেশন ছবিগুলো। শীর্ষ ১০ ব্যবসাসফল ছবির অর্ধেকই সুপারহিরো নির্ভর। কমিকসে এসব গল্প পড়ে অভ্যস্ত পাঠকরা। শৈশব থেকে পরিচিত একটি চরিত্র (মোগলি) নিয়ে বানানো ছবিও রমরমিয়ে ব্যবসা করেছে।

শীর্ষ ১০ ব্যবসাসফল ছবির মধ্যে অ্যানিমেটেড চলচ্চিত্রই তিনটি। এ বছর কমপক্ষে ১০০ কোটি মার্কিন ডলার আয় করা ছবির সংখ্যা তিনটি।

লক্ষণীয় ব্যাপার হলো, এর মধ্যে অ্যানিমেটেড ছবিই দুটি। একই বছরে দুটি অ্যানিমেটেড ছবির ১০০ কোটি ডলার আয়ের নজির আগে দেখেনি হলিউড।

‘টয় স্টোরি থ্রি’র পর ‘ফাইন্ডিং ডোরি’র মাধ্যমে পিক্সারের কোনো ছবি ১০০ কোটি ডলার ব্যবসা করা ছবির তালিকায় ঢুকলো। এই অভিজাত ক্লাবে ‘ফ্রোজেন’-এর পর ‘জুটোপিয়া’ হলো ওয়াল্ট ডিজনি অ্যানিমেশন স্টুডিওসের দ্বিতীয় ছবি। সবচেয়ে বেশি ব্যবসাসফল ১০ ছবির মধ্যে প্রথম চারটির পরিবেশনা সংস্থা ডিজনি। দশ নম্বর ছবিটিও (ডক্টর স্ট্রেঞ্জ) তাদের।

দ্বিতীয় সর্বোচ্চ তিনটি ছবির (ব্যাটম্যান ভার্সাস সুপারম্যান: ডন অব জাস্টিস, সুইসাইড স্কোয়াড, ফ্যান্টাস্টিক বিস্টস অ্যান্ড হোয়্যার টু ফাইন্ড দেম) পরিবেশক ওয়ার্নার ব্রাদার্স পিকচার্স। এ ছাড়া টোয়েন্টিয়েথ সেঞ্চুরি ফক্স (ডেডপুল) ও ইউনিভার্সাল পিকচার্স (দ্য সিক্রেট লাইফ অব পেটস) একটি করে ছবি পরিবেশনার দায়িত্ব পালন করেছে।

যুক্তরাষ্ট্রের বক্স অফিসে সবচেয়ে দ্রুত ১০০ কোটি ডলার আয়ের রেকর্ড গড়েছে ওয়াল্ট ডিজনি অ্যানিমেশন স্টুডিওস। মুক্তির ১২৮ দিনে এ মাইলফলক স্পর্শ করে প্রতিষ্ঠানটি। গত বছর ১৬৫ দিনে ইউনিভার্সাল স্টুডিওসের ছবি ১০০ কোটি ডলার আয় করে। ২০১৫ সালে ডিজনির এখানে পৌঁছাতে লেগেছে ১৭৪ দিন।

২০১৬ সালের সবচেয়ে ব্যবসাসফল ১০ ছবি
১. ক্যাপ্টেন আমেরিকা: সিভিল ওয়ার (১১৫ কোটি ৩০ লাখ মার্কিন ডলার)
২. ফাইন্ডিং ডোরি (১০০ কোটি ২৮ লাখ ডলার)
৩. জুটোপিয়া (১০০ কোটি ২৪ লাখ ডলার)
৪. দ্য জঙ্গল বুক (৯৬ কোটি ৬৬ লাখ ডলার)
৫. দ্য সিক্রেট লাইফ অব পেটস (৮৭ কোটি ৫৪ লাখ ডলার)
৬. ব্যাটম্যান ভার্সাস সুপারম্যান: ডন অব জাস্টিস (৮৭ কোটি ৩৩ লাখ ডলার)
৭. ডেডপুল (৭৮ কোটি ৩১ লাখ ডলার)
৮. সুইসাইড স্কোয়াড (৭৪ কোটি ৫৬ লাখ ডলার)
৯. ফ্যান্টাস্টিক বিস্টস অ্যান্ড হোয়্যার টু ফাইন্ড দেম (৭৪ কোটি ৪৭ লাখ ডলার)
১০. ডক্টর স্ট্রেঞ্জ (৬৫ কোটি ৬২ লাখ ডলার)

বাংলাদেশ সময়: ১৮১৭ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৬
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa