ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

বিনোদন

নৃত্যাঙ্গন ২০১৬

নবীনদের ঝংকারে মুখর

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৩ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৬
নবীনদের ঝংকারে মুখর (বাঁ থেকে) ‘শকুন্তলা’য় সামিনা হোসেন প্রেমা, ‘অনামিকা সাগরকন্যা’য় পূজা সেনগুপ্ত ও ইয়াং কোরিওগ্রাফারস প্ল্যাটফর্মে স্নাতা শাহরীন

সাংস্কৃতিক অঙ্গনের অন্যান্য শাখার মতো নাচের জন্যও ২০১৬ উল্লেখযোগ্য। নৃত্যের ঝংকারে এ অঙ্গন মুখর ছিলো সারাবছর। এ ক্ষেত্রে নবীনদের ব্যস্ততা আর অংশগ্রহণ লক্ষণীয়।

সাংস্কৃতিক অঙ্গনের অন্যান্য শাখার মতো নাচের জন্যও ২০১৬ উল্লেখযোগ্য। নৃত্যের ঝংকারে এ অঙ্গন মুখর ছিলো সারাবছর।

এ ক্ষেত্রে নবীনদের ব্যস্ততা আর অংশগ্রহণ লক্ষণীয়। তাদেরকে উৎসাহ-উদ্দীপনা জোগাতে হয়েছে উৎসব, অন্য দেশের নৃত্যগুরুদের পদাচারণাও তাদেরকে সমৃদ্ধ করেছে। একঝলকে দেখা যাক এ বছর নাচের আলোচিত বিষয়গুলো।

* ইয়াং কোরিওগ্রাফারস প্ল্যাটফর্ম
বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে এপ্রিলে গ্যেটে ইনস্টিটিউট আয়োজন করে তরুণ নৃত্যশিল্পীদের নিয়ে ‘ইয়াং কোরিওগ্রাফারস প্ল্যাটফর্ম ২০১৬’। দীর্ঘদিন ধরে নৃত্যচর্চায় নিবেদিত সাত তরুণ নৃত্যশিল্পী বিশেষ প্রশিক্ষণের মাধ্যমে কোরিওগ্রাফার হিসেবে নিজেদের কাজগুলো তুলে ধরে এ আয়োজনে। তারা হলেন ফরহাদ আহমেদ, লামিয়া মেলা, পারভীন সুলতানা কলি, শাম্মী আখতার, স্নাতা শাহরীন, সুদেষ্ণা স্বয়ম্প্রভা তাথৈ ও তাহনুন আহমেদী। জানুয়ারি থেকে ‘ইয়াং কোরিওগ্রাফার প্ল্যাটফর্ম’ প্রকল্পের শৈল্পিক পরিচালক প্রখ্যাত জার্মান নৃত্যশিল্পী ও কোরিওগ্রাফার টমাস বুনেগরের তত্ত্বাবধানে প্রশিক্ষণ নেন তারা।

নভেম্বরের প্রথম দিন বাংলাদেশি চার তরুণ কোরিওগ্রাফার ও একজন নাট্য অভিনেতার সমন্বয়ে গ্যেটে ইনস্টিটিউট বাংলাদেশ মিলনায়তনে অনুষ্ঠিত হয় ‘সমসাময়িক ড্যান্স-থিয়েটার পারফর্ম্যান্স’। এতে অংশ নিয়েছেন তরুণ কোরিওগ্রাফার ফরহাদ আহমেদ, পারভীন সুলতানা কলি, স্নাতা শাহরিন, তাহনুন আহমেদী ও নাট্য অভিনেতা রেজওয়ান পারভেজ।

* ভাবনার ‘শকুন্তলা’
নাচের দল ভাবনা সেপ্টেম্বরে মঞ্চে আনে কালিদাসের ‘শকুন্তলা’। কাজী নজরুল ইসলামের গান ব্যবহার করে ‘শকুন্তলা’র পৌরাণিক কাহিনী মঞ্চে ফুটিয়ে তোলার প্রয়াস ছিলো এ প্রযোজনায়। নৃত্য পরিচালনা ও নাম ভূমিকায় ছিলেন ভাবনার পরিচালক সামিনা হোসেন প্রেমা। মহাকবি কালিদাসের অভিজ্ঞান ‘শকুন্তলম’ অবলম্বনে এর পান্ডুলিপি লিখেছেন আলোময় বিশ্বাস।

* তুরঙ্গমী রেপার্টরি ড্যান্স থিয়েটার
নাচের এ সংগঠনটি এ বছর চোখে পড়ার মতো কয়েকটি কাজ করেছে। মার্চে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে তুরঙ্গমী রেপার্টরি ড্যান্স থিয়েটার মঞ্চে আনে তাদের নতুন কোরিওগ্রাফি ‘নার্গিস’। কবি কাজী নজরুল ইসলামের প্রথম স্ত্রী নার্গিসকে লেখা নজরুলের বিখ্যাত চিঠি অবলম্বনে নাচটি কোরিওগ্রাফি করেন পূজা সেনগুপ্ত।

অাগস্টে আইসিসিআর কলকাতার সত্যজিৎ রায় মিলনায়তনে তুরঙ্গমীর জনপ্রিয় প্রযোজনা ‘ওয়াটারনেস’ মঞ্চস্থ হয়। এ আয়োজনের পৃষ্ঠপোষক ছিলো বাংলাদেশের সংস্কৃতি মন্ত্রণালয়। রবীন্দ্রনাথ ঠাকুরের জীবনের ছায়া অবলম্বনে নির্মিত ড্যান্স থিয়েটার ‘ওয়াটারনেস’-এর মূল অনুপ্রেরণা কাদম্বরী দেবী। পান্ডুলিপিটি লিখেছেন ভারতের ধীমান ভট্টাচার্য। মূল ভাবনা, নকশা, নৃত্য পরিচালনা ও নির্দেশনায় পূজা সেনগুপ্ত। কলকাতার দর্শক ও সমালোচকদের কাছে প্রশংসিত হয় প্রযোজনাটি।

‘অনামিকা সাগরকন্যা’ নৃত্যনাট্যের দৃশ্য।  ছবি: রাজীন চৌধুরী-বাংলানিউজটোয়েন্টিফোর.কম। গত মাসে শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালা মূল মিলনায়তনে তুরঙ্গমীর আন্তর্জাতিক প্রযোজনা ‘অনামিকা সাগরকন্যা’ প্রথমবারের মতো দর্শনীর বিনিময়ে মঞ্চস্থ হয়। বছরের শেষপ্রান্তে গত ২৭ ডিসেম্বর শিল্পকলা একাডেমীর আয়োজনে সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের জয়ন্তীতে তাকে নিবেদন করে তুরঙ্গমী মঞ্চে আনে পূজা সেনগুপ্তর বিশেষ কোরিওগ্রাফি ‘অ্যা ট্রিবিউট টু দ্য প্লেরাইট: সৈয়দ হক’।

* কত্থক নৃত্য উৎসবে বিরজু মহারাজ
বছরের শেষ প্রান্তে কত্থক নাচের উৎসব আয়োজন করে কথক নৃত্য সম্প্রদায়। এটি উদ্বোধন করতে দীর্ঘদিন পর ঢাকায় আসেন কত্থক নাচের জীবন্ত কিংবদন্তি পন্ডিত বিরজু মহারাজ। উৎসবে ছিলো তার জীবনের ওপর সেমিনার।

* ভরতনাট্যম নৃত্য উৎসবে লীলা স্যামসন
সৃষ্টি কালচারাল সেন্টার ও সাধনার আয়োজনে ঢাকায় আসেন কিংবদন্তি নৃত্যশিল্পী লীলা স্যামসন। এপ্রিলে ‘রুপ বাহুল্য’ শিরোনামের ভরতনাট্যম নৃত্য উৎসব আয়োজন করা হয়। লীলা স্যামসন ও তার দল স্পন্দার পরিবেশনা মুগ্ধ করেছে ঢাকার শিল্পানুরাগী দর্শকদের। পাশাপাশি এই গুণী শিল্পী তরুণ-তরুণীদের জন্য নাচের ওপর কর্মশালাও পরিচালনা করেন।

বাংলাদেশ সময়: ২১২৩ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৬
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।