ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

বিনোদন

ফুলের গন্ধের মতো থেকে যাবো তোমার রুমালে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৯ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৬
ফুলের গন্ধের মতো থেকে যাবো তোমার রুমালে সৈয়দ শামসুল হকের ৮২তম জয়ন্তী অনুষ্ঠানে অতিথিরা

শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালা মিলনায়তনের মঞ্চে সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের আলোছায়ার আবহমান একটি প্রতিকৃতি। ছায়া অংশে লেখা ‘ফুলের গন্ধের মতো থেকে যাবো তোমার রুমালে’।

শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালা মিলনায়তনের মঞ্চে সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের আলোছায়ার আবহমান একটি প্রতিকৃতি। ছায়া অংশে লেখা ‘ফুলের গন্ধের মতো থেকে যাবো তোমার রুমালে’।

এটি তার কবিতার একটি লাইন।  

প্রতিকৃতির পাশেই আরেকটি বড় ব্যানারে লেখা সৈয়দ শামসুল হক-এর ৮২তম জয়ন্তী। বাংলা সাহিত্য ভুবনকে তিনি পল্লবিত করেছেন নানা বর্ণে ও গন্ধে। তিনি অনন্তের যাত্রী হয়েছেন জীবনের আশি বছর পূর্ণ করে। তবে তিনি অশেষ থাকবেন এ দেশের সাহিত্য সৃজনের আকাশপটে।  

মঙ্গলবার (২৭ ডিসেম্বর) সৈয়দ শামসুল হকের জয়ন্তী উদযাপন অনুষ্ঠান আয়োজন করে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। সন্ধ্যা ছয়টায় অনুষ্ঠানের শুরুতে প্রতিকৃতিতে আলোক প্রজ্বলন ও পুস্পস্তবক অর্পণের সঙ্গে বেজে উঠে শিল্পী মনিরুজ্জামানের বাঁশির সুর। নাট্যজন আতাউর রহমানের সঞ্চালনায় সূচনা বক্তব্য প্রদান করেন নাট্যজন রামেন্দু মজুমদার।  

‘সৈয়দ শামসুল হক সৃজনের যাদুকর: নাট্য নির্দেশকের নিবেদন’ বিষয়ে আলোচনা করেন নাট্যজন আতাউর রহমান। আবৃত্তিকার হাসান আরিফ, গোলাম সারোয়ার ও আহকামউল্লাহ। আবৃত্তি করেন সৈয়দ শামসুল হকের কবিতা। ‘চলচ্চিত্রে সৈয়দ শামসুল হক: বড় ভালো লোক ছিলো’ বিষয়ে আলোচনা করেন চলচ্চিত্র গবেষক অনুপম হায়াত। ‘জাদুবাস্তবতার পথিকৃৎ সৈয়দ শামসুল হক’ নিয়ে আলোচনা করেন কথাসাহিত্যিক আনিসুল হক।  

‘চিরজীবিত বিশ্ববাঙালি’ আলোচনা করেন কবি মুহম্মদ নূরুল হুদা। সৈয়দ হকের নতুন দুটি বই প্রকাশনা বিষয়ে আলোচনা করেন অন্যপ্রকাশের স্বত্ত্বাধিকারী মাজহারুল ইসলাম, এগুলো হলো নতুন কবিতার বই ‘কর্কটবৃক্ষের শব্দসবুজ শাখায়’ (প্রকাশক পাঞ্জেরী পাবলিকেশন্স) এবং নতুন অনুবাদ নাটকের বই ‘শে•পিয়রের হ্যামলেট’ (অন্যপ্রকাশ)।  

আলোচনা করেন সৈয়দ শামসুল হকের স্ত্রী আনোয়ার সৈয়দ হক। প্রধান অতিথির বক্তব্য প্রদান করেন ঢাকা বিশ্ববিদ্যালয় ইমেরিটাস অধ্যাপক ড. রফিকুল ইসলাম। সভাপতিত্ব করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।  

আলোচনা ও অন্যান্য পর্ব শেষে প্রতিকৃতিতে পুস্পস্তবক প্রদান করে থিয়েটার, নাগরিক নাট্য সম্প্রদায়, প্রাচ্যনাট, থিয়েটার আর্ট ইউনিট, পালাকার, উদীচী, নাগরিক নাট্যাঙ্গন অনসম্বল, মাহাকাল নাট্য সম্প্রদায়, অবয়ব নাট্যদল, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, নাট্যতীর্থ, নগনাট্য বাংলাদেশ যাত্রাশিল্পী উন্নয়ন পরিষদ, কর্মচারি ইউনিয়ন-বাংলাদেশ শিল্পকলা একাডেমি, আর্ট ফাল্গুন, কণ্ঠশীলন, স্বপ্নদল, চন্দ্রকলা, দনিয়া সাংস্কৃতিক জোট, ইউনিভার্সেল থিয়েটার, দৃষ্টিপাত নাট্যদল, নাট্যধারা, সংস্কার নাট্যদল, মতিঝিল থিয়েটারসহ প্রায় শতাধিক ব্যক্তি ও সংগঠন।  

থিয়েটারের পরিবেশনায় ‘পায়ের আওয়াজ পাওয়া যায়’ এবং নাগরিক নাট্যসম্প্রদায়ের পরিবেশনায় ‘ঈর্ষা’ নাটকের অংশ পাঠ করা হয়। সৈয়দ শামসুল হকের লেখা জনপ্রিয় গান গেয়ে শোনান এন্ড্রু কিশোর। সৈয়দ শামসুল হককে নিবেদন করে পূজা সেনগুপ্তর ভাবনা ও নৃত্য পরিচালনায় ‘ট্রিবিউট টু দ্য প্লেরাইট: সৈয়দ হক’ শীর্ষক বিশেষ কোরিওগ্রাফি পরিবেশন করে তুরঙ্গমী রেপার্টরী ড্যান্স থিয়েটার।  

বাংলাদেশ সময়: ০২৫৮ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৬
জেএইচ/এসএনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।