ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

বিনোদন

বলিউড সালতামামি ২০১৬

বিখ্যাতদের জীবনই সাফল্যের টোটকা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৪ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৬
বিখ্যাতদের জীবনই সাফল্যের টোটকা সুলতান ছবির দৃশ্য, সংগৃহীত

জীবিত কিংবা মৃত, বিখ্যাত ব্যক্তিদের জীবনের সত্যি গল্প কিংবা সত্যি কোনো ঘটনাই এখন বলিউডে নিশ্চিত সাফল্যের টোটকা। ২০১৬ সালের শীর্ষ ১০ ব্যবসাসফল চলচ্চিত্রের...

জীবিত কিংবা মৃত, বিখ্যাত ব্যক্তিদের জীবনের সত্যি গল্প কিংবা সত্যি কোনো ঘটনাই এখন বলিউডে নিশ্চিত সাফল্যের টোটকা। ২০১৬ সালের শীর্ষ ১০ ব্যবসাসফল চলচ্চিত্রের তালিকায় অর্ধেকই এ ধরনের বিষয়বস্তু নিয়ে বানানো ছবি।

লক্ষণীয় বিষয় হলো, খেলোয়াড়ের জীবনধর্মী ছবি এখানে দুটি।

এর মধ্যে কুস্তিগীর সুলতান আলি খানের গল্প নিয়ে নির্মিত ‘সুলতান’-এর ধারেকাছে নেই কেউ। শুধু ভারতেই এর আয় হয়েছে ৩০০ কোটি রুপিরও বেশি। ২০০ কোটি রুপির ঘরে এ বছর বলিউডের সবেধন নীলমনি এটাই। যশরাজ ফিল্মসের প্রযোজনা ও আলি আব্বাস জাফরের পরিচালনায় এতে নাম ভূমিকায় অভিনয় করেছেন সুপারস্টার সালমান খান। তার বিপরীতে আছেন আনুশকা শর্মা।
তিনটি পৃথক সিনেমার দৃশ্য, ছবি: সংগৃহীতসুলতানের অর্ধেকেরও কম আয় হয়েছে ভারতের সর্বকালের অন্যতম সফল ক্রিকেট অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির জীবনধর্মী ছবি ‘এম.এস. ধোনি-দ্য আনটোল্ড স্টোরি’র। অবশ্য নীরাজ পান্ডে পরিচালিত এ ছবিতে অভিনয় করেছেন সুশান্ত সিং রাজপুত, দিশা পাতানি, কিয়ারা আদভানির মতো উঠতি তারকারা।

সল্লু বছরের সর্বাধিক আয় করা ছবির তারকা হলেও সাফল্যের দিক দিয়ে ২০১৬ সালে সবচেয়ে এগিয়ে থাকা তারকার নাম অক্ষয় কুমার। শীর্ষ ১০ ব্যবসাসফল ছবির তিনটিরই নায়ক তিনি। এক বর্ষপঞ্জিকায় একই অভিনেতার এমন সাফল্য বলিউডে বিরল।

নব্বইয়ের দশকে সংঘটিত ইরাক-কুয়েত যুদ্ধের পটভূমিতে সাজানো ‘এয়ারলিফট’ এবং নানাবতি মামলার সত্যি ঘটনা নিয়ে নির্মিত ‘রুস্তম’- অক্ষয় অভিনীত এ দুটি ছবিই আয় করেছে ১২৫ কোটি রুপির চেয়ে বেশি। প্রথমটিতে তার বিপরীতে নিমরাত কৌর এবং পরের ছবিতে তার নায়িকা ইলিয়েনা ডি’ক্রুজ। অক্ষয়ের আরেক ছবি ‘হাউসফুল’ সিরিজের তৃতীয় কিস্তির আয় ছাড়িয়েছে সেঞ্চুরির ঘর। সেরা দশে এবার একমাত্র কমেডি ছবি এটাই।
সিনেমার পোস্টার, সংগৃহীত

সাহসী বিমানবালা নীর্জা ভানোটের জীবনের গল্পও মন ভরে দেখেছে দর্শকরা। ফলে ‘নীর্জা’ নামের ছবিটিও করেছে ভালো ব্যবসা। সাহসিকতার জন্য সবচেয়ে কম বয়সে ভারতের অশোকচক্র পুরস্কার জয়ী বিমানবালা নীর্জা চরিত্রে দারুণ অভিনয় নৈপুণ্য দেখিয়ে প্রশংসিত হয়েছেন সোনম কাপুর।

যশরাজ ফিল্মসের আরেক ছবি ‘ফ্যান’ও এক হিসেবেই জীবন নির্ভর ছবি। এটি তৈরি হয়েছে শাহরুখ খানের মতো সুপারস্টার ও তার অন্ধভক্তের গল্প নিয়ে। অবশ্য এটি ১০০ কোটির ক্লাবে ঢুকতে পারেনি। শীর্ষ ১০ ব্যবসাসফল ছবির অভিনেতাদের মধ্যে আরও আছেন অজয় দেবগণ (শিবায়), রণবীর কাপুর (অ্যায় দিল হ্যায় মুশকিল), টাইগার শ্রফ (বাঘি)।

ব্যবসার দিক দিয়ে সেরা দশে জায়গা করে নেওয়া ছবির অভিনেত্রীদের মধ্যে এগিয়ে আনুশকা শর্মা। ‘সুলতান’ ছাড়াও তার ‘অ্যায় দিল হ্যায় মুশকিল’ আছে তালিকাটিতে। করণ জোহরের ছবিটির আরেক নায়িকা ঐশ্বরিয়া রাই বচ্চন। এ প্রজন্মের অভিনেত্রীদের মধ্যে ব্যবসায় এগিয়ে থাকা ছবির তালিকায় আছে শ্রদ্ধা কাপুরের ‘বাঘি’।

২০১৬ সালের শীর্ষ ১০ ব্যবসাসফল ছবি

১. সুলতান (৩০০ কোটি ৪৫ লাখ রুপি)

২. এম.এস. ধোনি: দ্য আনটোল্ড স্টোরি (১৩২ কোটি ৮৫ লাখ রুপি)

৩. এয়ারলিফট (১২৯ কোটি রুপি)

৪. রুস্তম (১২৭ কোটি ৪২ লাখ রুপি)

৫. অ্যায় দিল হ্যায় মুশকিল (১১২ কোটি ১৪ লাখ রুপি)*

৬. হাউসফুল থ্রি (১০৭ কোটি ৭০ লাখ রুপি)

৭. শিবায় (১০০ কোটি ৫ লাখ রুপি)

৮. ফ্যান (৮৫ কোটি রুপি)

৯. বাঘি (৭৬ কোটি রুপি)

১০. নীর্জা (৭৫ কোটি ৬১ লাখ রুপি)

বাংলাদেশ সময়: ২০৪০ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৬
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।