ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

বিনোদন

সাইফ-কারিনার ছেলের নাম নিয়ে বিতর্ক

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০৭ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৬
সাইফ-কারিনার ছেলের নাম নিয়ে বিতর্ক সাইফ আলি খান ও কারিনা কাপুর খান

পুত্রসন্তানের বাবা-মা হওয়ায় একদিকে অভিনন্দনে ভাসছেন, অন্যদিকে নিন্দা হজম করতে হচ্ছে বলিউডের সবচেয়ে স্টাইলিশ দম্পতি সাইফ আলি খান ও কারিনা কাপুর খানকে। ছেলের নাম তৈমুর আলি খান পতৌদি রাখায় নিন্দিত হয়েছেন তারা। 

পুত্রসন্তানের বাবা-মা হওয়ায় একদিকে অভিনন্দনে ভাসছেন, অন্যদিকে নিন্দা হজম করতে হচ্ছে বলিউডের সবচেয়ে স্টাইলিশ দম্পতি সাইফ আলি খান ও কারিনা কাপুর খানকে। ছেলের নাম তৈমুর আলি খান পতৌদি রাখায় নিন্দিত হয়েছেন তারা।

 

তৈমুর নামটির সঙ্গে স্কুলের ইতিহাস পাঠ্যবইতে পরিচিত হয়েছে অনেক ভারতীয়। তিনি ছিলেন মুসলিম বিশ্বে সবচেয়ে শক্তিশালী শাসক। তার পূ্র্বপুরুষ হলো তিন শতাব্দী ধরে ভারতীয় উপমহাদেশ শাসন করা মুঘল সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা বাবর। মধ্যযুগের নির্মম অত্যাচারী তৈমুর নিজেকে ভাবতেন ‘ইসলামের তরবারি’। এশিয়ার কেন্দ্র ও পারস্যের অনেকাংশ জোরপূর্বক দখলের পথে ধর্মীয় প্রতীক কাজে লাগান এই মানুষটি। ১৩৯৮ খ্রিস্টাব্দে দিল্লি দখলের অভিযানে হাজার হাজার ভারতীয়কে হত্যা করে রক্তের গঙ্গা বইয়ে দেন তৈমুর। তাই ভারতীয় ইতিহাসে এ নামটি গণহত্যার সমার্থক।

টুইটার ব্যবহারকারীদের অনেকের মন্তব্য- তৈমুর ছিলেন সবচেয়ে বর্বর ও হিংস্র খুনিদের একজন। ভারতের ইতিহাসে সবচেয়ে ভয়ঙ্কর আক্রমণকারী তিনিই। কীভাবে এমন নাম রাখা হলো? কেউ বিদ্রুপ করে বলেছে, ‘২০৩৭ সালে কোনো ছেলে প্রেমের প্রস্তাব নিয়ে নিজেকে তৈমুর আলি খান পতৌদি বলে পরিচয় দিলে মেয়েরা আগেভাগে জানিয়ে দেবে আমার প্রেমিক আছে!’ কারও মতে, নবাব মর্যাদাকে একটু বেশিই গুরুত্ব দেন বলে এমন নাম বেছে নিয়েছেন সাইফ ও কারিনা।  

অনেকে আবার তৈমুর নামের সঙ্গে ওসামা বিন লাদেন ও পাকিস্তানি মিসাইলকে তুলনা এনে হাসাহাসি করেছে। একাধিকজনের মন্তব্য- নবজাতকের নাম ভারতে তৈমুর আলি খান রাখা আর আমেরিকায় ওসামা বিন লাদেন ও ইউরোপে হিটলার রাখা একই কথা। আরেকজন বলেছে, সাইফের পুত্র আর পাকিস্তানের মিসাইলের নাম একই।

লেখক ও রাজনৈতিক কর্মী তারেক ফাতাহ ফেসবুকে লিখেছেন, ‘কীভাবে কোনো ভারতীয় তার ছেলের নাম তৈমুর রাখেন এটা ভেবে আমি স্তম্ভিত।  যে মানুষটি ভারতে হিন্দু-মুসলমানের ওপর গণহত্যা চালিয়েছে, যিনি ভারতজুড়ে মানুষের খুলির পিরামিড বানিয়েছেন, হিন্দুস্তানে ধ্বংসলীলা চালানো এমন ব্যক্তির নামে ছেলের নাম রেখে সাইফ ও কারিনা ইতিহাস সম্পর্কে নিজেদের অন্ধত্ব ও ঔদ্ধত্যের পরিচয় দিলেন। ’

সাইফিনা তাদের ছেলের নাম তৈমুর ঘোষণার পর থেকে সামাজিক যোগাযোগমাধ্যমে চলছে এমন সমালোচনার ঝড়। তবে তাদের সমর্থন জানিয়ে অনেকে ব্যাখ্যা করেছেন, তুর্কি ভাষায় তৈমুর শব্দের অর্থ হলো লোহার মতো। শক্তির হলো এর সমার্থক। আলোচনা-সমালোচনার সুবাদে টুইটারে এরই মধ্যে তারকা বনে গেছে পতৌদির শিশু নবাব।  

কয়েকদিন আগে অভিনেত্রী নেহা ধুপিয়ার রেডিও টক শো ‘নো ফিল্টার নেহা’য় সন্তানের নাম নিয়ে প্রশ্ন করা হলে কারিনা বলেন, ‘সাইফ প্রচুর বই পড়ে। ও ইতিহাসপ্রেমী। আমাদের সন্তানের নামের ক্ষেত্রে এর প্রভাব থাকতে পারে। ’

মঙ্গলবার (২০ ডিসেম্বর) সকাল সাড়ে আটটায় (ভারতীয় সময়) মুম্বাইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে জন্ম নেয় তৈমুর। অস্ত্রোপচারের মাধ্যমেই কারিনার প্রসব প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। হাসপাতালে একজন স্ত্রীরোগবিশেষজ্ঞর তত্ত্বাবধানে ছিলেন তিনি। একই চিকিৎসক কারিশমার প্রসব প্রক্রিয়াও দেখভাল করেছিলেন।  

নবজাতককে পেয়ে কাপুর ও পতৌদি পরিবারে বইছে আনন্দের হাওয়া। তাকে হাসপাতালে প্রথম দেখতে যান কারিনার বাবা রণধীর কাপুর, সাইফের বোন সোহা আলি খান ও তার স্বামী কুনাল খেমু। পিটিআইকে সোহা বলেন, ‘দুই পরিবার আলোয় ভরে উঠেছে। মা ও ছেলে উভয়ে সুস্থ আছে। ’ 

কারিনার দিদি কারিশমা কাপুর ও বান্ধবী অমৃতা অরোরাকেও দেখা গেছে হাসপাতালে। বেবোকে মায়েদের ক্লাবে স্বাগত জানিয়ে ইনস্টাগ্রামে পোস্ট দিয়েছেন তারা। ২০০১ সালে ‘মুঝে কুছ কেহনা হ্যায়’ ছবিতে কারিনার বিপরীতে বলিউডে অভিষেক হয় তুষার কাপুরের। টুইটে তিনিও অভিনন্দন জানিয়েছেন। এ ছাড়া টুইট করেছেন সোনম কাপুর, মালাইকা অরোরা, সোফি চৌধুরী।  

বেবোর বাবা রণধীর কাপুর বোম্বে টাইমসকে বলেন, ‘আমি নানা হয়ে আনন্দিত। এখনও তাকে দেখিনি। আরও কয়েকদিন পর বোঝা যাবে সে দেখতে কার মতো হয়েছে। যারা আমার মেয়ে ও তার সন্তানের জন্য প্রার্থনা করেছেন তাদেরকে ধন্যবাদ। ’ যোগ করে তিনি বলেন, ‘সোমবার রাতে বেবোর সঙ্গে রাতের খাবার খেয়েছি। ওকে খুব ভালো দেখাচ্ছিলো। সাইফ একাই সব দেখভাল করেছে। ওকে নিয়ে গর্ব হয়। আশা করছি, বড়দিনের আগেই কারিনা ঘরে ফিরতে পারবে। ’

মঙ্গলবার সকাল সাড়ে ছয়টায় বান্দ্রার অ্যাপার্টমেন্ট থেকে হাসপাতালে পৌঁছান সাইফ ও কারিনা। সময় গড়ানোর সঙ্গে দুই পরিবারের সদস্যরা হাজির হন সেখানে। সাইফের মা শর্মিলা ঠাকুর, কারিনার মা ববিতা, বোন কারিশমা, বাবা রণধীর, চাচা ঋষি কাপুর, চাচি নিতু কাপুরসহ সবাই ছিলেন। একই শাখায় জন্মেছে রানী মুখার্জির কন্যা আদিরা। তৈমুরের জন্মের ঘোষণা টুইটারে প্রথম দেন কারিনার ‘কাভি খুশি কাভি গাম’ (২০০১) ছবির পরিচালক ও সাইফের ‘কাল হো না হো’ ছবির প্রযোজক করণ জোহর।  

সাইফ তার ক্যারিয়ারে ৪০টিরও বেশি ছবিতে অভিনয় করেছেন। কারিনার ক্ষেত্রে সংখ্যাটা অর্ধশতর কাছাকাছি। ২০০৭ সালে ‘যব উই মেট’ ছবিতে অভিনয়ের সুবাদে ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডে সেরা অভিনেত্রীর পুরস্কার জেতেন তিনি।  

বাংলাদেশ সময়: ১৩৪২ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৬
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।