ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

বিনোদন

‘আমি কিন্তু দর্শক, এই যে টিকেট!’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪২ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০১৬
‘আমি কিন্তু দর্শক, এই যে টিকেট!’ ছবি: রাজীন চৌধুরী-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মঞ্চে উঠেই তৌকীর আহমেদ বলে উঠলেন, ‘আমি কিন্তু দর্শক, অতিথি না! এই যে টিকেট’ বলতে বলতে প্রবেশপত্র বের করে দেখালেন।

মঞ্চে উঠেই তৌকীর আহমেদ বলে উঠলেন, ‘আমি কিন্তু দর্শক, অতিথি না! এই যে টিকেট’ বলতে বলতে প্রবেশপত্র বের করে দেখালেন। শনিবার (৩ ডিসেম্বর) সন্ধ্যায় ঢাকায় বেইলি রোডের মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে বটতলা রঙ্গমেলায় যশোরের বিবর্তনের ‘মাতব্রিং’ দেখার পর রসিকতার সুরে তিনি এমনটি করেছেন।

 

‘মাতব্রিং’ নাটকে রয়েছে গারো ক্ষুদ্র জাতিসত্তার ক্রমাগত উচ্ছেদ হয়ে যাওয়ার অক্লেশ বর্ণনা। এর প্রশংসা করে তৌকীর বলেছেন, “আমরা ভাবি ঢাকাতেই শুধু ভালো কাজ হয়, কিন্তু যশোরের বিবর্তন ‘মাতব্রিং’-এর মাধ্যমে প্রমাণ করলো মফস্বলও এগিয়ে গেছে নাট্যচর্চায়। এটা খুবই ভালো নাটক। ”

এর আগে ‘মাতব্রিং’-এর নির্দেশক ইউসুফ হাসান অর্ককে ক্রেস্ট, রচয়িতা সাধনা আহমেদকে উৎসবের বড় পোস্টার এবং গারোদের সৃষ্টিদেবতা তাতারারাবুগারূপী অভিনেতা সানোয়ার আলম খান দুলুর হাতে অভিনয়শিল্পীদের জন্য উৎসবের টি-শার্ট তুলে দেন তৌকীর। তাকে আমন্ত্রণ জানানো হয়েছিলো অতিথি হিসেবেই। কিন্তু তিনি এসে টিকিট কেটেই ঢুকেছেন। আয়োজকদের বুঝতেই দেননি!

‘ধরিত্রী ও মানব হত্যার বিরুদ্ধে- মুক্তির উৎসবে’ স্লোগান নিয়ে গত ১ ডিসেম্বর থেকে চলছে বটতলার এই আয়োজন। এতে ঢাকার বাইরে দীর্ঘদিন ধরে নাট্যচর্চাকে এগিয়ে নিতে অক্লান্ত পরিশ্রম করছেন তেমন আটজন নাট্যকর্মীকে সম্মাননা দেওয়া হচ্ছে। শনিবার সম্মান জানানো হয়েছে বগুড়া নাট্যগোষ্ঠীর প্রতিষ্ঠাতা শ্যামল ভট্টাচার্যকে। তার হাতে বটতলার সম্মাননা তুলে দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরমেন্স স্টাডিজ বিভাগের অধ্যাপক ওয়াহিদা মল্লিক জলি।

রোববার দিনাজপুর জেলার নবরূপী নাট্যদলের প্রতিষ্ঠাতা শাহজাহান শাহের হাতে সম্মাননা তুলে দেবেন অভিনেত্রী চিত্রলেখা গুহ। আগামী ৯ ডিসেম্বর পর্যন্ত প্রতিদিন মহিলা সমিতির বহিরাঙ্গনে সন্ধ্যা সাড়ে পাঁচটা থেকে থাকছে নানান আনন্দ আয়োজন। সন্ধ্যা সাড়ে ছয়টায় শুরু হবে নাট্য প্রদর্শনী। রোববার চলছে নাগরিক নাট্যাঙ্গনের ‘গহর বাদশা ও বানেছা পরী’র মঞ্চায়ন।

আরও পড়ুন>>>
* মহড়ায় অভিনেত্রীর বিরুদ্ধে ভ্রুণ হত্যার ‘নকল’ অভিযোগ!
* বটতলা রঙ্গমেলায় ইরানের ক্রেজি বডি গ্রুপের নাটক
* ‘বটতলা রঙ্গমেলা’য় সম্মাননা পাচ্ছেন আলী যাকের

বাংলাদেশ সময়: ১৫১৭ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৬
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।